বাজেট: এডিপির আকার দেড় লাখ কোটি টাকা
প্রকাশ : ০১ জুন ২০১৭, ১১:৫২
বাজেট: এডিপির আকার দেড় লাখ কোটি টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নতুন অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার দেড় লাখ কোটি টাকা ছাড়াল। ২০১৭-১৮ অর্থবছরের মূল এডিপির আকার ঠিক করা হয়েছে এক লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা। আর স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উন্নয়ন ব্যয় হবে আরও ১০ হাজার ৭৫৩ কোটি টাকা। সব মিলিয়ে এডিপির আকার দাঁড়াচ্ছে এক লাখ ৬৪ হাজার ৮৪ কোটি টাকা।


অবশ্য এডিপির আকার গত ১৫ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এডিপি অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।


জানা গেছে, পরিকল্পনা কমিশনের তদারকিতে থাকা মূল এডিপির মধ্যে স্থানীয় মুদ্রায় জোগান দেয়া হবে ৯৬ হাজার ৩৩১ কোটি টাকা। আর উন্নয়ন–সহযোগীদের কাছ থেকে পাওয়া যাবে ৫৭ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে এডিপির আকার এক লাখ ১০ হাজার ৩০০ কোটি টাকা। সেই হিসাবে আগামী এডিপির আকার বাড়ল ৪৩ হাজার কোটি টাকা।


সূত্র মতে, আগামী এডিপিতে মোট এক হাজার ১৯৫টি প্রকল্প রয়েছে। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ৭৯টি। এ ছাড়া কারিগরি প্রকল্প ১১২টি এবং জাপান ঋণ মওকুফ তহবিল (জেডিসিএফ) প্রকল্প ৪টি। এ ছাড়া স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ১১৬টি প্রকল্পও আছে।


এর বাইরে এক হাজার ৩১৫টি প্রকল্প অননুমোদিত ও বরাদ্দহীনভাবে এডিপিতে অন্তর্ভুক্ত রয়েছে। আগামী অর্থবছরজুড়ে এ তালিকা থেকে প্রকল্প পাস করা হবে। এ ছাড়া আগামী অর্থবছরে ৪১১টি প্রকল্প শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।


বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com