শিরোনাম
ভাস্কর্য সারানোয় দেশের ভাবমূর্তি নষ্ট হয়নি : আইনমন্ত্রী
প্রকাশ : ২৭ মে ২০১৭, ১৫:১০
ভাস্কর্য সারানোয় দেশের ভাবমূর্তি নষ্ট হয়নি : আইনমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে ন্যায় বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’ খ্যাত গ্রীক দেবী থেমিসের বিকৃত ভাস্কর্য সরানোয় বিশ্বে বাংলাদেশের অসাম্প্রদায়িক ভাবমূর্তি নষ্ট হয়নি বলে দাবি করেছেন আইন মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।


শনিবার রাজধানীর সিডরাপ মিলনায়তনে এক আলাচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ দাবি করেন।


আনিসুল হক বলেন, আমরা ভবিষ্যত প্রজন্মের কাছে এই মূর্তিটা যদি উপস্থাপন করতাম তাহলে আসল যে থেমিস সেটাকে বিকৃত করা হত। আমরা বিকৃত করা হতে সরে আসতে চাই। অতীতে যে বিকৃতগুলো হয়েছে আমরা সব সময় সেগুলোর নিন্দা করি। আমি বলবো বাংলাদেশের ভাবমূর্ত এতে নষ্ট হয় নি।


গ্রীক মূর্তিটি সরিয়ে ফেলায় যারা উদ্বেগ প্রকাশ করেছেন তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, যারা উদ্বেগ প্রকাশ করছেন; আমি শুধু এই কথাই বলবো, এই মূর্তিটা আমরা যে থেমিস বলি, এটা সেটার আসল রূপ না। সেই ক্ষেত্রে এইটা কোনো মূর্তি ছিল না বলে আমার মনে হয়। বরঞ্চ এই মূর্তিটা সরিয়ে ইসলাম ধর্মসহ অন্যান্য ধর্মকে সম্মান করা হয়েছে।


মূর্তি সরানোর বিষয়ে সিদ্ধান্ত তাকে আগেও প্রশ্ন করা হয়েছিল জানিয়ে তিনি বলেন, আমাকে প্রশ্ন করা হয়েছিল যে এটা সরানোর ব্যাপারে কে সিদ্ধান্ত নেবেন এবং এটা ঠিক কিনা? তখন আমি বলেছিলাম এটা মাননীয় প্রধান বিচারপতি এটা সিদ্ধান্ত নিবেন। আজকে দেখলাম যে তিনি সিদ্ধান্ত নিয়েছেন এটা সরানোর জন্য যতটুকু আমি জেনেছি।


উল্লেখ্য, গত ডিসেম্বরে সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে রোমান যুগের ন্যায় বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’র আদলে স্থাপন করা হয়েছিল এই ভাস্কর্য। এটি স্থাপনের পর থেকেই তা অপসারণের দাবিতে হেফাজতে ইসলামীসহ বেশ কয়েকটি ধর্মভিত্তিক সংগঠন আন্দোলনে নামে।


এরপর গত ১১ এপ্রিল হেফাজতের আমির শাহ আহমদ শফী নেতৃত্বাধীন এক দল ওলামার সঙ্গে গণভবনে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাস্কর্যটি সরানোর জন্য পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দেন। পরে ভাস্কর্য অপসারণের পক্ষে যুক্তি হিসেবে এর নান্দনিক ‘ত্রুটির’ পাশাপাশি জাতীয় ঈদগাহের কাছে অবস্থানের কথা বলেন প্রধানমন্ত্রী।


এরপর গত বৃহস্পতিবার মধ্যরাতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে স্থাপিত ভাস্কর্যটি সরানো হয়। তবে বিভিন্ন বাম দল ও সংগঠন ভাস্কর্য অপসারণের প্রতিবাদে আন্দালন করছে।


বিবার্তা/ওরিন/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com