শিরোনাম
ভাস্কর্য সরানোর প্রতিবাদে মিছিল, পুলিশের বাধা
প্রকাশ : ২৬ মে ২০১৭, ১৪:০৮
ভাস্কর্য সরানোর প্রতিবাদে মিছিল, পুলিশের বাধা
বিবার্তা প্রতিবেদক ও ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সুপ্রিম কোর্ট চত্বরে স্থাপিত গ্রিক দেবীর ভাস্কর্য সরানোর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস থেকে মিছিল বের করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। মিছিলটি হাইকোর্ট মাজার গেটের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় পুলিশ জল কামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে মিছিলটি ছত্রভঙ্গ করে।

 

জানা যায়, বৃহস্পতিবার রাতে বাংলাদেশের সুপ্রিম কোর্ট চত্বরে স্থাপিত গ্রিক দেবীর ভাস্কর্য সরানো হয়। এর প্রতিবাদে শুক্রবার বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) রাজু ভাস্কর্যের সামনে ছাত্র ইউনিয়ন ও ছাত্র ফ্রন্ট, উদীচী, অনলাইন অ্যাকটিভিস্ট, ছাত্র ঐক্য ফোরামসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা মিলিত হয়ে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেন।

 

বিক্ষোভ সমাবেশ শেষে ছাত্র বিক্ষোভকারীরা একটি মিছিল বের করে সুপ্রিম কোর্টের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করলে ঢাবির দোয়েল চত্বর এলাকায় পুলিশ মিছিলে বাঁধা দেয়। এসময় বিক্ষোভকারীরা পুলিশের বাধা উপেক্ষা করে সুপ্রিম কোর্টের দিকে যেতে চাইলে পুলিশ টিয়ারশেল ও জলকামান নিক্ষেপ করে।  

 

এতে বিক্ষোভকারীদের মিছিল ছত্রভঙ্গ হয়। প্রায় ঘণ্টাব্যাপী পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া শেষে বিক্ষোভকারীরা পুনরায় সমবেত হয়ে সুপ্রিম কোর্টের দিকে যাওয়ার চেষ্টা করে। কিন্তু পুলিশের তৎপরতার কারণে তারা পিছু হটে টিএসসিতে অবস্থান নিতে বাধ্য হন।

 

এসময় টিএসসিতে অবস্থানরত ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা পুলিশের হামলায় তাদের সাথে মিছিলে থাকা প্রায় ২০ জন শিক্ষার্থী আহত ও একাধিক নেতাকর্মীকে পুলিশ আটক করেছেন বলে দাবি করেন।

 

 

সমাজতান্ত্রিক ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক নাসিরুদ্দিন প্রিন্স বলেন,  আমাদের শান্তিপূর্ণ মৌলবাদ বিরোধী আন্দোলনে পুলিশ টিয়ারশেল, জলকামান ও রাবার বুলেট নিক্ষেপ করে বহু শিক্ষার্থীকে গুরুতরভাবে আহত করেছে। সুপ্রিমকোর্ট প্রাঙ্গন থেকে ন্যায় বিচারের প্রতীকী ভাস্কর্য পুনঃস্থাপনের দাবিতে আমাদের শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনে পুলিশ বাঁধা দিয়ে ঘৃণ্য সংস্কৃতির পরিচয় দিয়েছে। 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ফেডারেশন সভাপতি তুহিন কান্তি দাস এ বিষয়ে বলেন, আমাদের শান্তিপূর্ণ গণতান্ত্রিক বিক্ষোভ মিছিলে পুলিশ নির্মমভাবে হামলা চালায়, বিশেষ করে নারী আন্দেলনকারীদের ওপর তারা বর্বোরিচত যে হামলা চালিয়েছে তার বিরুদ্ধে তীব্র নিন্দা জানাই। দেশের তরুণ প্রজন্মকে নিয়েই দেশ থেকে সাম্প্রদায়িকতার অন্ধকার দূর করতে আমরা আমরণ সংগ্রাম করে যাব। আজকের পুলিশি হামলা ও সুপ্রিমকোর্টে ভাস্কর্য পুনঃস্থাপনের দাবিতে আমাদের আন্দোলন আরো বেগবান হবে। শনিবার বিকেল ৪টায় আমাদের আন্দোলন কর্মসূচি দেশব্যাপী গণমানুষের সমর্থন নিয়েই এগিয়ে যাবে আলোর পথে।

 

ঘটনার সত্যতা নিশ্চিত করে ঢাকা মহানগর পুলিশের রমনা জোনের উপ কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, হাইকোর্ট এলাকায় সভা-সমাবেশে নিষিদ্ধ। কিন্তু তারা সেখানে সভা-সমাবেশ করতে চাইছিল। তাদেরকে ঠেকানোর চেষ্টা করা হয়েছে। তাদের সঙ্গে দফায় দফায় কথাও হয়েছে। কিন্তু তারা ব্যারিকেড ভেঙে মিছিল করতে চাইছিল। তাই তাদের ছত্রভঙ্গ করা হয়েছে।

 

আটকদের ব্যাপারে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, বিষয়টি খোঁজ নিয়ে বলতে হবে।

 

বিবার্তা/খলিল/ইয়াসির/নিশি

 

>> সুপ্রিম কোর্ট চত্বর থেকে ভাস্কর্য অপসারিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com