শিরোনাম
গণহত্যা অনুসন্ধানে আন্তর্জাতিক জোট গঠনের প্রস্তাব
প্রকাশ : ২১ মে ২০১৭, ২৩:০৫
গণহত্যা অনুসন্ধানে আন্তর্জাতিক জোট গঠনের প্রস্তাব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক গণহত্যার বিষয়ে অনুসন্ধান ও বিচারের জন্য একটা আন্তর্জাতিক জোট গঠনের প্রস্তাব দিয়ে বলেছেন, ভবিষ্যৎ গণহত্যা প্রতিরোধে ব্যাপকভিত্তিক নৃশংসতার কথা স্মরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


রবিবার সন্ধ্যায় রাজধানীর আগারগাওস্থ মুক্তিযুদ্ধ জাদুঘরে ‘বাংলাদেশে গণহত্যা ও বিচার’ শীর্ষক ৫ম আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


কেবল বাংলাদেশ নয়, অতীতে বিশ্বের অন্যান্য এলাকায়ও যা কিছু ঘটেছে তা বারংবার স্মরণ করার জন্য আমরা সবার প্রতি আহ্বান জানাই। ভবিষ্যতে গণহত্যা প্রতিরোধে অতীত থেকে শিক্ষা নেয়া জরুরি বলেও মন্তব্য করেন তিনি।


তিনি আরো বলেন, হতভাগ্যদের জন্য বিচার নিশ্চিত করতে এবং এর জন্য অবশ্যই দায়মুক্তির অবসান ঘটাতে হবে। মন্ত্রী একই সঙ্গে পুনরায় ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার জন্য জাতিসংঘের প্রতি জানিয়ে বলেন, ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসাবে স্বীকৃতির বিষয়ে এটাই সময় এবং ১৯৭১-এর গণহত্যা ‘ভুলে যাওয়ার মত গণহত্যা হিসাবে দেখলে চলবে না।


তিনি বলেন, গণহত্যার ইতিহাস অবশ্যই স্মরণ করতে হবে এবং এই আন্তর্জাতিক অপরাধ সংঘটনকারীদের অবশ্যই বিচার প্রক্রিয়ার মাধ্যমে জবাবদিহিতার আওতায় আনতে হবে এখন যেমনটি বাংলাদেশ করছে।


তিন দিনব্যাপী এই সম্মেলনে আইনজ্ঞ, ইতিহাসবিদ ও মানবাধিকার কর্মীরা অংশ নেন। আর সমাপনি অধিবেশনে অন্যান্যের মধ্যে অংশ নেন আর্জেন্টিনার বিচারক কার্লস রোজানস্কি ও অধ্যাপক ডেনিয়েল ফেরেস্টেইন, কানাডার অধ্যাপক এডাম জন্স, কম্বোডিয়ার ড. হেলেন জার্ভিস, যুক্তরাষ্ট্রের অধ্যাপক এলেক্সান্ডার হিন্টন, যুক্তরাষ্ট্রের সাবেক মহাফেজখানা তত্ত্বাবধায়ক টুডে এইচ পিটারসন।


মন্ত্রী বলেন, সরকার ঐতিহাসিক গুরুত্ব বিবেচনা করে বিচারের তথ্যাদি ও বিচার প্রাঙ্গণও সংরক্ষণের পরিকল্পনা করেছে।


তিনি বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ইতিহাস সংরক্ষণে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য বিদেশী প্রতিনিধিদের মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com