শিরোনাম
বৌদ্ধদের বিরুদ্ধে মুসলমানদের ক্ষেপিয়ে তোলার চেষ্টা হচ্ছে : প্রজ্ঞানন্দ
প্রকাশ : ২১ মে ২০১৭, ১৯:৫৭
বৌদ্ধদের বিরুদ্ধে মুসলমানদের ক্ষেপিয়ে তোলার চেষ্টা হচ্ছে : প্রজ্ঞানন্দ
সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন বৌদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি ও পুরাকীর্তি সংরক্ষণ পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একশ্রেণীর গণমাধ্যমে (সব নয়) বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধকে ‘সন্ত্রাসী’ আখ্যায়িত করা এবং বৌদ্ধ বিহার ও ভাবনাকেন্দ্র নিয়ে বিষোদগার করে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও সাম্প্রদায়িক উস্কানি দেয়া হচ্ছে অভিযোগ করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বৌদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি ও পুরাকীর্তি সংরক্ষণ পরিষদ।


ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে রবিবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এ সময় পরিষদের সভাপতি এবং রামু কেন্দ্রীয় সীমা বিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু বলেন, এসব প্রতিবেদন ভিত্তিহীন, মিথ্যাচারমূলক, অবমাননাকর এবং সাম্প্রদায়িক উস্কানিতে পরিপূর্ণ।


তিনি বলেন, বিগত কিছুদিন ধরে কিছু দৈনিক পত্রিকা ও অনলাইন গণমাধ্যম বৌদ্ধ ধর্ম, গৌতম বুদ্ধ ও বৌদ্ধ ভিক্ষুদের নিয়ে অবমাননাকর ও কুৎসাপূর্ণ প্রতিবেদন প্রকাশ করে চলেছে। এসব প্রতিবেদনের একটিতে গৌতম বুদ্ধকে ‘সন্ত্রাসী’ পর্যন্ত আখ্যায়িত করা হয়েছে এবং বৌদ্ধ বিহার ও ভাবনাকেন্দ্রে অস্ত্র প্রশিক্ষণের ভিত্তিহীন অভিযোগ তুলে তার ‘প্রধান টার্গেট’ হিসেবে মুসলমান জনগোষ্ঠীকে চিহ্নিত করা হয়েছে। এভাবে সমস্ত বৌদ্ধ জনগোষ্ঠী ও বৌদ্ধ ভিক্ষুদের বিরুদ্ধে সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের ক্ষেপিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে।



প্রজ্ঞানন্দ বলেন, এসব কথা সম্পূর্ণ ভিত্তিহীন। মিয়ানমারের তথাকথিত ‘৯৬৯’ আন্দোলনের সাথে বাংলাদেশের বৌদ্ধ ভিক্ষুদের কোনো সম্পর্ক নেই। আমরা সব সময় কঠোর ভাষায় মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন এবং তথাকথিত ‘৯৬৯’ আন্দোলনের নিন্দা জানিয়ে আসছি।


তিনি বলেন, এসব প্রতিবেদন বাংলাদেশের বৌদ্ধদের এবং বৌদ্ধ উপাসনালয়ের ওপর সাম্প্রদায়িক সহিংসতা ঘটানোর ক্ষেত্র তৈরির অপতৎপরতা বলে আমরা আশঙ্কা করছি।


প্রজ্ঞানন্দ ভিক্ষু আলোচ্য প্রতিবেদনসমূহের প্রতিবেদক, প্রতিবেদনটি প্রকাশকারী গণমাধ্যমের সম্পাদক ও প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান এবং এরকম প্রতিবেদন যেন আর প্রকাশিত না হতে পারে সেজন্য বাংলাদেশ প্রেস কাউন্সিলের সুস্পষ্ট দিকনির্দেশনা কামনা করেন।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কলামিস্ট রেহনুমা আহমেদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) শামসুন্নাহার জোছনা, বিশিষ্ট আলোকচিত্রী শহীদুল আলম এবং সাংবাদিক এ.কে.এম. আতিকুজ্জামান।


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com