দ্বাদশ নয়, দশম শ্রেণি পর্যন্ত কার্যকর হবে নতুন শিক্ষা কারিকুলাম
প্রকাশ : ২৫ মে ২০২৪, ০০:২২
দ্বাদশ নয়, দশম শ্রেণি পর্যন্ত কার্যকর হবে নতুন শিক্ষা কারিকুলাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নতুন শিক্ষা কারিকুলাম দ্বাদশ নয়, দশম শ্রেণি পর্যন্ত কার্যকর হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এই কারিকুলামে প্রথম যে পরীক্ষা হবে, তা দশম শ্রেণিতে হবে, যা ২০২৬ সাল থেকে চালুর পরিকল্পনা রয়েছে।


শুক্রবার (২৪ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।


পরীক্ষা কোন পদ্ধতিতে হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, যখন আমাদের পক্রিয়া (নতুন কারিকুলামে পরীক্ষা) চূড়ান্ত হবে, তখন জানাবো। এখন একটা সমস্যা হচ্ছে, জল্পনা বেশি হলে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকরাও বিভ্রান্ত হবেন। সে কারণে এখন কোনো মন্তব্য করতে চাই না। তবে সামষ্টিক মূল্যায়নের যে বিষয়টি আছে, কার্যক্রমভিত্তিক যে মূল্যায়ন, সেগুলো একটি ভারসাম্য করা হয়েছে।


তিনি আরও বলেন, আমাদের অনেক বিভাগ ছিল, সেটিরও কিছুটা পরিবর্তন করা হয়েছে। যেহেতু আবার মাদ্রাসাভিত্তিক শিক্ষাপদ্ধতির সঙ্গে সমন্বয় করতে হবে, তাই এই মুহূর্তে বলা সমীচীন হবে না। পদ্ধতি সুনির্দিষ্ট হলেই আমরা প্রকাশ করবো।


২০২৬ সাল থেকে নতুন কারিকুলাম দ্বাদশ শ্রেণি পর্যন্ত কার্যকর হবে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, দ্বাদশ নয়, দশম শ্রেণি পর্যন্ত। এই কারিকুলামে প্রথম যে পরীক্ষা হবে, তা দশম শ্রেণিতে হবে।


শনিবারের ক্লাসের বিষয়টি সুনির্দিষ্ট করা গেছে কিনা- এমন প্রশ্নের জবাবে মহিবুল হাসান বলেন, নির্দিষ্ট পড়া শেষ করতে বিশেষজ্ঞদের মতামত নিয়ে এখন পর্যন্ত শনিবার খোলা আছে। তবে সেটা আসলে সাময়িক প্রক্রিয়া। শনিবার খোলা রাখাটা প্রত্যাশিত নয়। যেহেতু কিছু দিন নষ্ট হয়েছে। আমরা আশা করছি যে সেটা থাকবে না।


গণযোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি শামসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ। স্বাগত বক্তব্য দেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মীর মাসরুর জামান রনি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com