জাতীয়
২৪ ঘণ্টায় নৌ-পুলিশের অভিযানে ৫৯ লাখ মিটার অবৈধ জালসহ আটক ৬০
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ২০:০১
২৪ ঘণ্টায় নৌ-পুলিশের অভিযানে ৫৯ লাখ মিটার অবৈধ জালসহ আটক ৬০
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নৌ-পুলিশের অভিযানে ৫৯ লক্ষাধিক মিটার অবৈধ জাল জব্দসহ ৬০ জনকে আটক করা হয়েছে। একই সময়ে বিপুল পরিমাণ মাছ, বিভিন্ন প্রজাতির বাগদা রেনু পোনা ও জেলি মিশ্রিত চিংড়ি উদ্ধার করা হয়। এসব ঘটনায় ১১টি মৎস্য মামলা দায়ের করা হয়েছে।


রবিবার (২৪ মার্চ) থেকে আজ সোমবার পর্যন্ত এই ২৪ ঘণ্টায় এসব জাল জব্দ ও মাছ উদ্ধার করা হয়।


২৫ মার্চ, সোমবার বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেন নৌ-পুলিশ হেডকোয়ার্টার্সের পুলিশ সুপার (ট্রেনিং, ক্যারিয়ার অ্যান্ড মিডিয়া) কাজী নুসরাত এদীব লুনা।


কাজী নুসরাত এদীব লুনা বলেন, ‘দেশের মৎস্য সম্পদ রক্ষা ও নৌ পথের নিরাপত্তা নিশ্চিতকরণে নৌ-পুলিশ দেশব্যাপী অভিযান চালাচ্ছে। গত ২৪ ঘণ্টায় নৌ পুলিশের বিভিন্ন অভিযানে মোট ৫৯ লাখ ১৮ হাজার ৩৪৫ মিটার অবৈধ জাল, ১ হাজার ১ শত ৭৪ কেজি মাছ, বিভিন্ন প্রজাতির বাগদা রেনু পোনা ১ লাখ ১৮ হাজার পিস , ১২৫ কেজি জেলি মিশ্রিত চিংড়ি মাছ এবং ৩টি ঝোপ ধ্বংস করা হয়।’


তিনি জানান, এই অভিযানে ২৪ জনের বিরুদ্ধে মোট ১০টি নিয়মিত মৎস্য মামলা এবং ৬ জনের বিরুদ্ধে একটি বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে মামলা রুজু করা হয়।


এছাড়াও এই অভিযানে ৬০ জনকে আটক, একজনকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দেওয়া হয়। পাশাপাশি ৮ জনকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা এবং আটজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় মুচলেকায় খালাস দেওয়া হয়। আরো একটি ড্রেজার জব্দ করা হয় এবং ১৩ জন আসামি ও ৬টি বাল্কহেডের বিরুদ্ধে ছয়টি প্রসিকিউশন দাখিল করা হয়।


পুলিশের এই কর্মকর্তা আরো জানান, জব্দকৃত অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।


মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ এবং মাছের রেনু পোনা পানিতে অবমুক্ত করা হয়েছে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com