শিরোনাম
‘এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা’
প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ০০:৪৪
‘এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ব্যাংকে আগুন লাগাকে একটি অনাকাঙ্ক্ষিতঘটনা বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম।


বৃহস্পতিবার রাত সোয়া ১২টার দিকে বাংলাদেশ ব্যাংকের নিচে অবস্থানরত সাংবাদিকদের সামনে তিনি এমন মন্তব্য করেন।


তিনি বলেন, আগুনে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ব্যাংকে এলার্ম সিন্টেম রয়েছে। আগুন লাগার সাথে সাথে এলার্ম বেজে উঠেছে। রাত ৯টা ২৫ মিনিটে আগুন লাগে। অল্প সময়ের মধ্যে ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে আনায় তেমন কোনো ক্ষতি হয়নি।


তিনি বলেন, ইতোমধ্যে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ২৮ মার্চের মধ্যে ওই কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিবে। এরপর আগুন লাগার কারণ সম্পর্কে জানা যাবে।


এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা কোনো ধরনের নাশকতা নয়। এটা একটি দুর্ঘটনা।


প্রসঙ্গত, এদিকে, আগুন লাগার পর অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর এস কে সূর চৌধুরী ও আবু হেনা মোহা. রাজী হাসান রাজি ঘটনাস্থল পরিদর্শন করেন।


কেন্দ্রীয় ব্যাংকের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ জানিয়েছিলেন, ৩০তলা ভবনের ১৩ ও ১৪ তলায় (বৈদেশিক মূদ্রানীতি বিভাগ ও অফসাইট সুপার ভিশন বিভাগ) আগুন লাগে।


পরে রাত সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের ফায়ার সার্ভিসের মহাপরিচালক আলী মোহাম্মদ খান বলেছিলেন, রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি আগামী পাঁচ কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিবে।


তিনি আরো বলেছিলেন,বৃহস্পতিবার রাত ৯টায় ২৮ মিনিটে বাংলাদেশ ব্যাংকের ১৩ তলার দক্ষিণ কোণের দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সম্ভব হয়।


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অগ্নিকাণ্ডের কারণ এখনো জানা যায়নি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ব্যাংকের ভেতরে থাকা ইউপিএস থেকে আগুন লাগতে পারে। তবে বিষয়টি তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বিস্তারিত জানা যাবে।


আরেক প্রশ্নের জবাবে ফায়ার সার্ভিসের শীর্ষ ওই কর্মকর্তা জানান, মূল্যবান কোনো ডকুমেন্ট পুড়েছে কি না তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে তা নিশ্চিত হওয়ার জন্য ফায়ার সার্ভিসের কর্মীরা সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকর্তাদের সাথে নিয়ে কাজ করছে।


বিবার্তা/খলিল/আকবর



>>বাংলাদেশ ব্যাংকে আগুন, তদন্ত কমিটি গঠন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com