আকুর দায় পরিশোধ, ফের ২০ বিলিয়নের নিচে নামল রিজার্ভ
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ১৯:৫১
আকুর দায় পরিশোধ, ফের ২০ বিলিয়নের নিচে নামল রিজার্ভ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) মাধ্যমে ১২৯ কোটি ডলারের আমদানি দায় পরিশোধের পর দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২ হাজার কোটি ডলার বা ২০ বিলিয়নের নিচে নেমেছে। গত সপ্তাহে আকুর জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বিল পরিশোধ করা হয়।


১১ মার্চ, সোমবার সকালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের হিসাব পদ্ধতি বিপিএম৬ অনুযায়ী রিজার্ভ ছিল ১ হাজার ৯৯৮ কোটি ডলার।


জানা যায়, ৬ মার্চ বিপিএম৬ অনুযায়ী রিজার্ভ ছিল ২ হাজার ১১৫ কোটি ডলার ও মোট রিজার্ভ ছিল ২ হাজার ৬৩৩ কোটি ডলার। এর পরদিন আকুর মাধ্যমে ১২৯ কোটি ডলার পরিশোধ করা হয়। এরপর বিপিএম৬ অনুযায়ী রিজার্ভ কমে হয় ১ হাজার ৯৯৮ কোটি ডলার। অন্যদিকে মোট রিজার্ভ কমে হয় ২ হাজার ৫০০ কোটি ডলারের কিছু বেশি।


গত বৃহস্পতিবার আকুর মাধ্যমে বিল পরিশোধের পরের তিন দিন দেশে ও বিদেশে সপ্তাহান্তের ছুটি ছিল।


গত ২০ ফেব্রুয়ারি থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর সাথে কারেন্সি সোয়াপ শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। যা রিজার্ভ বাড়াতে সহযোগী ভুমিকা পালন করছে। তারপরও আমদানি ব্যয়ের চাপে ঠেকানো যাচ্ছে না রিজার্ভের পতন।


বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ফেব্রুয়ারি মাসে ২ বিলিয়নের বেশি রেমিট্যান্স এসেছে। তাছাড়া প্রতিনিয়ত ব্যাংকের সাথে কারেন্সি সোয়াপ হচ্ছে। এর কারণে গ্রস রিজার্ভ বাড়লেও আমদানি মূল্য পরিশোধের চাপে তা আবারও কমছে।


এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন তথা আকু হলো, কেন্দ্রীয় ব্যাংকগুলোর মধ্যকার একটি আন্তঃআঞ্চলিক লেনদেন নিষ্পত্তিব্যবস্থা। এশিয়ার ৯টি দেশের মধ্যে যেসব আমদানি-রপ্তানি হয়, এই ব্যবস্থার মাধ্যমে তা প্রতি দুই মাস পরপর নিষ্পত্তি হয়। অন্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশের লেনদেন তাৎক্ষণিকভাবে সম্পন্ন হয়। আকুর সদস্যদেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভুটান ও মালদ্বীপ। তবে দেনা পরিশোধে ব্যর্থ হওয়ায় সম্প্রতি এ ব্যবস্থা থেকে বাদ পড়েছে শ্রীলঙ্কা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com