প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মারা গেছেন
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ২০:৩৮
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মারা গেছেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।


১০ মার্চ, রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্রে এ তথ্য জানা গেছে।


১৯৪৯ সালের ২৪ নভেম্বর কুষ্টিয়া জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।


২০১৫ সাল থেকে সচিব পদমর্যাদায় প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে কাজ করছিলেন ইসানুল করিম। তিনি রাষ্ট্রপতির প্রেস সচিব এবং বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদকের দায়িত্বও পালন করেছেন।


একনজরে ইহসানুল করিমের জীবনকাল;


শিক্ষাজীবন:


ইহসানুল করিম ১৯৬৫ সালে এসএসসি (মেট্রিকুলেশন) পাশ করেন। ১৯৭০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি সাংবাদিকতায় ডিপ্লোমা ডিগ্রি সম্পন্ন করেন।


১৯৭৯-৮০ সালে তিনি ভারতের নয়াদিল্লির ‘Indian Institute of News Agency Journalism’ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং ইন্সটিটিউট এর ‘Best Award’ পান। ১৯৮৭ সালে তিনি ‘Commonwealth Press Union’ (CPU) বৃত্তি নিয়ে অস্ট্রেলিয়ায় যান।


রাজনৈতিক জীবন:


১৯৬৭ সালে তিনি কুষ্টিয়া সদর মহকুমা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। ১৯৬৯ এর গণঅভ্যুত্থানে তরুণ ছাত্রনেতা হিসেবে তিনি ছাত্রদের সংগঠিত করেন এবং নেতৃত্ব দেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি জাতির একজন শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা।


কর্মজীবন:


স্বাধীনতার পর ১৯৭২ সালে তিনি স্টাফ রিপোর্টার হিসেবে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এ যোগদান করেন। ১৯৯৭ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি ভারতের নয়াদিল্লিতে বাসস এর ব্যুরো চিফ ছিলেন। ২০০৯ সাল থেকে ২০১৩ পর্যন্ত তিনি বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক এর দায়িত্ব পালন করেন।


বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) থেকে অবসর গ্রহণের পর তিনি মে ২০১৩ থেকে জুন ২০১৫ পর্যন্ত দুই বছর রাষ্ট্রপতির প্রেস সচিবের দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের জুন মাস থেকে অদ্যাবধি তিনি মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।


সাংবাদিক হিসেবে তিনি দেশে-বিদেশে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কাজ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য সংস্থাগুলো হলো Commonwealth, UNCTAD, OIC, United Nations। BBC-তে তিনি বাংলাদেশের প্রতিনিধি হিসেবে কাজ করেন। এছাড়াও তিনি ভারতীয় পত্রিকা ‘India Today’, ‘The Statesman’ এবং ‘Prss Trust of India’ নিউজ এজেন্সিতে কাজ করেন। কমনওয়েলথ বৃত্তি নিয়ে অস্ট্রেলিয়ায় অধ্যয়নকালে তিনি ‘Sydney Morning Herald’ এবং ‘Ballarot Courier’ পত্রিকায় কাজ করেন।


তিনি মনমোহন সিংসহ ভারতের মোট চারজন প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার গ্রহণ করেছেন।


পৃথিবীর সবগুলো মহাদেশের প্রায় ৪০ টি দেশ তিনি ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com