ভবনের অনুমোদন-তদারকিতে নতুন কর্তৃপক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ১৯:২৮
ভবনের অনুমোদন-তদারকিতে নতুন কর্তৃপক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর ভবন নির্মাণে বিভিন্ন ধরনের অনুমোদন ও তদারকির জন্য সরকার সংশ্লিষ্ট সব দফতরের সমন্বয়ে একটি সংস্থা বা কর্তৃপক্ষ গঠন করার চিন্তা-ভাবনা করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।


১০ মার্চ, রবিবার সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপনের সার্বিক প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের তিনি এমন কথা বলেন।


রাজধানীর বেইলি রোডের পুড়ে যাওয়া ভবনের বিষয়ে মন্ত্রী বলেন, এটার কথা বলা হয়েছে, এটা রেস্টুরেন্টের জন্য তৈরি করা হয়নি। কিন্তু এটা (রেস্টুরেন্ট) কে করলো, নিশ্চয়ই কারও গাফিলতি আছে। গাফিলতি যার আছে তাকে আইনের মুখোমুখি হতে হবে।


মন্ত্রী বলেন, আমরা শিগগির প্রধানমন্ত্রীর সঙ্গে বসে কীভাবে ভবিষ‌্যতে একটি প্রোগ্রাম নেয়া যায়, এ ধরনের অনিয়ম যারা করে তাদের বিষয়ে একটি সংস্থাকে পুরোপুরি দায়িত্ব দেয়া যায় কি না সেটা নিয়ে আলাপ-আলোচনা করে একটা ব‌্যবস্থা নেবো। সেজন‌্য খুব শিগগির আমরা একটা মিটিং করবো।


তিনি বলেন, আমরা একটা অথরিটি চাচ্ছি। হয় ফায়ার সার্ভিস, না হয় রাজউক, না হয় পুলিশের কেউ একজন অথরিটি থাকবে। এ অথরিটি পুরো দায়িত্ব নেবে। সবাই মিলে একটা অথরিটি হবে, সেখানে ফায়ার সার্ভিস থাকবে, মেয়র সাহেবের প্রতিনিধি থাকবে। সবাইকে নিয়ে একটা অথরিটি করার চিন্তা করছি। তবে সেটা এখনো চূড়ান্ত হয়নি।


রাজধানীর বেইলি রোডে অগ্নিকাণ্ডের পর রেস্তোরাঁগুলোতে অভিযানের নামে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। এমনকি কোনো রেস্তোরাঁর মালিককে না, কেবল কর্মকর্তা-কর্মচারীরাই গ্রেফতার হচ্ছেন। এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আপনারা এ ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা দেখেছেন। রাস্তার পাশের বাড়িগুলোতে রেস্তোরাঁ করার অনুমতি ছিল না।


যে ভবনটিতে আগুন ধরেছে, সেই বাড়িটি অফিস করার জন্য তৈরি করা হয়েছিল বলে স্থপতি বলেছেন। রেস্তোরাঁর জন্য নকশা করা হয়নি। এছাড়া ফায়ার এক্সিট সিঁড়িগুলোতে গ্যাসের সিলিন্ডার বসিয়ে চলাচলের অনুপযুক্ত করা হয়েছে। যে কারণে অকস্মাৎ এই অগ্নিকাণ্ডে ৪৬ জন প্রাণ হারিয়েছেন। কাজেই এ ক্ষেত্রে যাদের গাফিলতি ছিল, তাদের আইনের মুখোমুখি হতে হবে।


মন্ত্রী বলেন, সবারই প্রশ্ন এই অগ্নিকাণ্ডের দায় কার? যে কারণে যার যার দায়িত্ব, তা পালন করার জন্য অভিযান পরিচালনা করা হচ্ছে। কেন অগ্নিকাণ্ড হয়েছিল, তার কারণ বের করতে অনুসন্ধান হচ্ছে, সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। রাজউকের কোন জায়গায় তদারকির অভাব ছিল, সেটা তারা দেখছেন। হোটেল-রেস্তোরাঁর ক্ষেত্রে কোনো গাফিলতি ছিল কিনা; তাও দেখা হচ্ছে।


পুলিশকে অনুরোধ করা হচ্ছে তারা অভিযানে যাচ্ছে। যারা অভিযান পরিচালনা করছেন, তারা পুলিশকে অনুরোধ করছেন। পুলিশ স্বপ্রণোদিত হয়ে কোনো জায়গায় গিয়েছিল বলে আমার জানা নেই। যদি পুলিশের সমক্ষে কোনো গাফিলতি পড়েছিল, সেগুলো তদন্ত করতে অন্য বিভাগের সঙ্গে পুলিশও গিয়েছিল, যোগ করেন তিনি।


ফায়ার সার্ভিসের কোনো গাফিলতি ছিল কিনা; জানতে চাইলে তিনি বলেন, ফায়ার সার্ভিসের কাজ হচ্ছে হুঁশিয়ারি করে দেয়া। কারওয়ান বাজারের একটি ভবনকে পাঁচ বছরে ধরে বলা হচ্ছে যে ঝুঁকিপূর্ণ। আবার গাউসিয়া মার্কেটে আগুন ধরলে কাকে দোষ দেবেন? ফায়ার সার্ভিস কিন্তু বলে দিয়েছে, এটা ঝুঁকিপূর্ণ।


বেইলি রোডের ঘটনার পর পরই ভবন মালিক নাকি পালিয়ে গেছেন শোনা যাচ্ছে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এগুলো তো তদন্ত হচ্ছে। যার গাফিলতি আছে, আইনের মুখোমুখি হতে হবে। বিদেশে গেলে কি আমরা বিদেশ থেকে আনতে পারবো না? আমরা আনবো, যখন আসবে তখন তার বিচার হবে।


বাজার তদারকির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা কৃত্রিমভাবে দ্রব‌্যমূল‌্য বাড়ানোর অপচেষ্টা করে তাদের আইনের আওতায় আনার বিষয়টি আমরা দেখবো।


এদিকে তিনি বলেন, ২৫ মার্চ ‘গণহত্যা দিবসে’ রাতে এক মিনিট অন্ধকারে (ব্ল্যাক-আউট) থাকবে পুরো দেশ। রাত ১০ টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া সারাদেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ থাকবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com