বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে ১৫২ সাংসদের সুপারিশ
প্রকাশ : ০৮ মার্চ ২০২৪, ০১:০২
বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে ১৫২ সাংসদের সুপারিশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও জনস্বাস্থ্য সুরক্ষায় বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের সুপারিশ করেছেন ১৫২ জন সংসদ সদস্য। বিদ্যমান আইন সংশোধনের খসড়া প্রস্তাবনা দ্রুত পাশের উদ্যোগ গ্রহণে সংসদ সদস্যদের সুপারিশ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বরাবর প্রদান করা হয়েছে।


৭ মার্চ, বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং- এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এমপির পক্ষে, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম ১৫২ জন সংসদ সদস্যের স্বাক্ষরিত অফিসিয়াল সুপারিশপত্র (ডিও লেটার) এবং বিভিন্ন কার্যক্রমের প্রতিবেদন দেয় যা তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে সংসদ সদস্যদের গৃহীত পদক্ষেপের রূপরেখা তুলে ধরে।


সংসদ সদস্যদের এসব সুপারিশের মধ্যে রয়েছে সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইনে পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করা, বিক্রয়স্থলে তামাক দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করা, খুচরা বিক্রি বন্ধ করা, সচিত্র স্বাস্থ্য সতর্কতার ওপর জোর দেওয়া এবং ই-সিগারেট এবং হিটেড টোব্যাকো প্রোডাক্টস (এইচটিপি) নিষিদ্ধ করা।


এদিকে জনস্বাস্থ্য সুরক্ষা ও রাজস্ব আয় বাড়ানোর জন্য আসন্ন ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে সিগারেটসহ সব তামাকজাত পণ্যে সুনির্দিষ্ট করারোপের মাধ্যমে মূল্যবৃদ্ধির দাবিতে ১৩৯ জন সংসদ সদস্যের সুপারিশ এনবিআর চেয়ারম্যান কাছে দিয়েছে।


এনবিআর চেয়ারম্যানের কার্যালয়ে বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এমপির পক্ষে, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম এ সুপারিশপত্র দেন।


চিঠিতে বলা হয়, তামাকের নেতিবাচক প্রভাব থেকে জনস্বাস্থ্য সুরক্ষা এবং রাজস্ব আয় বাড়ানোর নিমিত্তে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে তামাক-কর ও দাম বাড়ানোর দাবি জানিয়ে সুপারিশ করেছেন ১৩৯ জন সংসদ সদস্য (একাদশ জাতীয় সংসদ)। এ বিষয়ে আসন্ন ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এনবিআর চেয়ারম্যানের কাছে অনুরোধ করা হয়।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com