শিরোনাম
তিস্তার পানি বণ্টন চুক্তি চূড়ান্ত পর্যায়ে : পানিসম্পদমন্ত্রী
প্রকাশ : ২২ মার্চ ২০১৭, ১৭:২০
তিস্তার পানি বণ্টন চুক্তি চূড়ান্ত পর্যায়ে : পানিসম্পদমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, তিস্তার পানি বণ্টন চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যে কোনো সময় এ চুক্তি সম্পাদিত হতে পারে।


বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিশ্ব পানি দিবস-২০১৭’ উপলক্ষে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।


পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পানিসম্পদ প্রতিমন্ত্রী মুহাম্মদ নজরুল ইসলাম ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য ও এসডিজির প্রধান সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ।


অনুষ্ঠানে বক্তব্য দেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. জাহাঙ্গীর কবির।


পানিসম্পদ মন্ত্রী বলেন, গঙ্গা ব্যারেজ তৈরি করে বাংলাদেশের পানি সংরক্ষণের চেষ্টা চলছে। ভারতের সঙ্গে ১৯৯৮ সালে হওয়া গঙ্গা চুক্তি অনুযায়ী সরকার গঙ্গা নদীর উপর এই ব্যারেজ তৈরির কথা ভাবছে। ব্যারেজ তৈরি হলে সহজেই পানি সংরক্ষণ করা যাবে।


তিনি বলেন, নদী রক্ষা ও পানি সংরক্ষণের কথা আগে না ভাবার কারণে দেশে সুপেয় পানির সংকট দেখা দিচ্ছে। বর্তমানে সুপেয় পানি ভূগর্ভের অনেক নিচে নেমে যাচ্ছে। এ কারণে আমরা ভূ-পরিস্থ পানি সংরক্ষণের চেষ্টা করছি।


পানিসম্পদ প্রতিমন্ত্রী মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, বাংলাদেশে ২৪টি নদী শনাক্ত করে এসব নদী উদ্ধার ও খননের কাজ শুরু হয়েছে। নতুন করে জলাধার তৈরির কাজ চলছে।
প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য ও এসডিজির প্রধান সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ বলেন, দেশের নৌপথ বাড়ানো হচ্ছে। নদী ও খালের পানি সেচ কাজে ব্যবহারের জন্য নানা উদ্যোগ নেয়া হচ্ছে।


‘ভূ-গর্ভস্থ পানির উৎস আর করো না শেষ, ভূ-পরিস্থ পানিতে বাঁচবে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে পালিত হয়েছে ‘বিশ্ব পানি দিবস-২০১৭’। এ উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে সকালে একটি র‌্যালি বের হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হয়।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com