শিরোনাম
মুফতি হান্নানের মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান এইচআরডব্লিউ’র
প্রকাশ : ২২ মার্চ ২০১৭, ১১:০০
মুফতি হান্নানের মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান এইচআরডব্লিউ’র
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুফতি আব্দুল হান্নানসহ তিন আসামির মৃত্যুদণ্ড কার্যকর প্রক্রিয়া অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থাটি এ আহ্বান জানায়।

 

বিবৃতিতে প্রতিষ্ঠানটির এশিয়া অঞ্চলের পরিচালক ব্রাড অ্যাডামস বলেন, ‘বিচার প্রক্রিয়ায় সর্বোচ্চ মান নিশ্চিত করতে হবে বিশেষ করে যখন কারও জীবন ঝুঁকির মুখে পড়ে এবং এখানে কোনো সন্দেহ বা ভুলের সুযোগ থাকতে পারে না।’

 

মানবাধিকার এ সংস্থাটি যেকোনো দেশে, যেকোনো পরিস্থিতিতেই সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিরোধিতা করে। মৃত্যুদণ্ডের বিরোধিতা করে ব্রাড অ্যাডামস বলেন, অপরাধীদের শাস্তি হতে হবে কিন্তু মৃত্যুদণ্ডের প্রয়োগ করে বাংলাদেশ ভুল পথে অগ্রসর হচ্ছে।

 

বিবৃতিতে বলা হয়, আদালতের ডকুমেন্ট থেকে দেখা যায়- স্বীকারোক্তি দেয়ার আগে মুফতি আব্দুল হান্নান ৭৭ দিন এবং অন্য দুই আসামি শরীফ শাহেদুল আলম বিপুল ও দেলোয়ার হোসেন রিপন ৪০ দিন করে পুলিশি হেফাজতে ছিল। এসময় তাদের আইনি কোনো প্রতিনিধি দেয়া হয়নি এবং স্বীকারোক্তিগুলোও এসময়ই নেয়া হয়েছে।

 

ব্রাড অ্যাডামস বলেন, হিউম্যান রাইটস ওয়াচ দীর্ঘদিন ধরেই জঙ্গি হামলাগুলোর ঘটনায় দায়ীদের বিচারে সমর্থন দিয়ে আসছে। কিন্তু আমরা বারবারই বলে আসছি যে এসব বিচার অবশ্যই আন্তর্জাতিক মানের হতে হবে এবং বাংলাদেশকে মৃত্যুদণ্ড বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

 

 

উল্লেখ্য, ২০০৪ সালে সিলেটে হযরত শাহজালাল (র.)-এর মাজারের বাইরে গ্রেনেড হামলার ঘটনায় সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী আহত হন এবং আরো অন্তত তিনজন নিহত হন। এ ঘটনায় করা মামলায় হরকতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নানসহ মৃত্যুদণ্ড পাওয়া তিন আসামির রিভিউ আবেদন ১৯ মার্চ বাংলাদেশের সর্বোচ্চ আদালত খারিজ করে দেয়।

 

পরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন না করলে এখন আর মুফতি হান্নানসহ তিন আসামির মৃত্যুদণ্ড কার্যকরে জেল কর্তৃপক্ষের সামনে আর কোনো আইনগত বাধা নেই।

 

বিবার্তা/নিশি

 

>> মুফতি হান্নানের রিভিউ খারিজের রায় কাশিমপুরে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com