ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ও আধুনিকায়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে: ভূমিমন্ত্রী
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৩
ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ও আধুনিকায়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে: ভূমিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, আর্থ-সামাজিক উন্নয়ন, শিল্প ও খনিজ সম্পদের সুষ্ঠু ব্যবহার, কৃষি ও খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য বিমোচন এবং সর্বোপরি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ উন্নয়নের সকল ক্ষেত্রে ভূমি প্রয়োজন। সেই বিবেচনায় ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ও আধুনিকায়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।


২৪ ফেব্রুয়ারি, শনিবার ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স (আইডিইবি) ভবনের মাল্টিপারপাস হলরুমে ভূমিমন্ত্রীর সংবর্ধনা ও বাংলাদেশ ম্যানেজমেন্ট সার্ভেয়ার’স অ্যাসোসিয়েশনের (বিএমএসএ) অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।


বিএমএসএ’র কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামিউল ইসলাম শামিমের সভাপতিত্বে অনুষ্ঠানে দাবিনামা তুলে ধরেন বিএমএসএ’র সাধারণ সম্পাদক মো. মিরাজ হোসেন।


বিএমএসএ’র সহ-সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের যুগ্ম সচিব মো. মাহমুদুল হাসান, ভূমি মন্ত্রণালয়ের উপসচিব মো. সাদেকুল ইসলাম, বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট কুমিল্লার অধ্যক্ষ মোবারক হোসেন, রাজশাহী সার্ভে ইসস্টিটিউট অধ্যক্ষ মাহমুদ হোসেন, আইডিএসইবি’র মহাসচিব মাঈনুল হক চৌধুরী দুলাল, সেটেলমেন্ট সার্ভেয়ার্স সমিতির সাধারণ সম্পাদক ফারুক হোসেন, কানুনগো কল্যাণ সমিতির মহাসচিব মো. খলিলুর রহমান প্রমুখ।


অনুষ্ঠানে উত্থাপিত দাবিনামায় বলা হয়, ভূমি মন্ত্রণালয়ে কর্মরত সার্ভেয়ার পদের বেতন ১১তম গ্রেডে দিতে হবে। সার্ভেয়ার পদটি কারিগরি হওয়ায় সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী সার্ভেয়ার ও সমমানের পদের পদবি পরিবর্তন করে উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) করতে হবে। সার্ভেয়ার ও সমমান পদে কর্মরতদেরকে কানুনগো, উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার, সহকারী জরিপ অফিসার বা উপ-সহকারী প্রকৌশলী পদে দ্রুত জেষ্ঠ্যতার ভিত্তিতে পদোন্নতি দিতে হবে। সার্ভেয়ার পদকে কারিগরি পদ হিসেবে ঘোষণা করতে হবে।


জবাবে মন্ত্রী দাবিগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, আমার মন্ত্রণালয়ের কেউ ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হবে না। পর্যায়ক্রমে সকল দাবি বাস্তবায়ন হবে। এক্ষেত্রে প্রয়োজনে অন্যান্য মন্ত্রণালয়ের সহযোগিতা নেওয়া হবে।


অনুষ্ঠানে ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়নে সরকারের নানামুখী পদক্ষেপ তুলে ধরে মন্ত্রী বলেন, ভূমি ব্যবস্থাপনায় এখনো দুর্নীতি চলছে। এটা বন্ধ করতে হবে। তৃতীয় পক্ষ (দালাল) যেন ভূমি অফিসে না ঢুকে সেজন্য সাধারণ মানুষকে সহযোগিতা করার জন্য সকল কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান তিনি।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com