বইমেলায় বাঙালির শেকড় খুঁজে পাওয়া যায়: পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৯
বইমেলায় বাঙালির শেকড় খুঁজে পাওয়া যায়: পররাষ্ট্রমন্ত্রী
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

একুশে বইমেলা আজ প্রাণের মেলায় পরিণত হয়েছে। বইমেলায় বাঙালি তার নিজের শেকড় খুঁজে পায়। বইমেলা আজ মিলন মেলায় পরিণত হয়েছে। চট্টগ্রামের বই মেলায় কলকাতা, ঢাকা ও আগরতলার গুণি সাহিত্যিকদেরও ডাকা হবে। এটা আন্তর্জাতিক বইমেলার রুপান্তর করা হবে। মানুষে মানুষে ঐক্য বাড়ানোর অন্যতম মাধ্যম হলো সংস্কৃতি আর বই।


অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত মহান একুশে স্মারক সম্মাননা পদক-২৪ প্রদান অনুষ্ঠানে কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।


২৩ ফেব্রুয়ারি, শুক্রবার সন্ধ্যায় নগরীর সিআরবির শিরিষতলা প্রাঙ্গণের এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।


এতে স্বাগত বক্তব্য রাখেন কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলাম।


পররাষ্ট্রমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সকল ভাষাশহীদসহ অগণিত শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করে আরও বলেন, ভাষা আন্দোলনের সময় জাতির পিতা বঙ্গবন্ধু কারাগারে ছিলেন। তখন তিনি তরুণ বয়সি। কারাগারে বসেই বঙ্গবন্ধুই সে সময় সিদ্ধান্ত দিয়েছিলেন ২১ ফেব্রুয়ারি প্রতিবাদ দিবস পালন করা হবে। পাকিস্তান সরকারের আমলে কেন্দ্রীয় সরকারে যখন আওয়ামী লীগ জয় লাভ করে তখন ১৯৫৬ সালেই ২১ ফেব্রুয়ারিকে সরকারি ছুটি ঘোষণা করে আওয়ামী লীগ। আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিকভাবে জাতিসংঘে স্বীকৃতি লাভ করে। যা শেখ হাসিনার অবদান।


ড. হাছান মাহমুদ তার বক্তব্যে আরো বলেন, বাঙালির ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে প্রজন্ম পরম্পরায় ছড়িয়ে দিতে সিটি কর্পোরেশন প্রতিবছর বইমেলার আয়োজন করেন। বইমেলাকে আরও গঠনমূলক ও সর্বসাধারণের নিকট গ্রহণযোগ্য করার লক্ষ্যে আরও পরিকল্পনা প্রণয়ন করা হবে। যাতে সুন্দর ও পরিকল্পিত হয় বইমেলা।


এবার মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে শহীদ সাইফুদ্দিন খালেদ চৌধুরী (মরণোত্তর), শিল্প উন্নয়ন ও সমাজসেবায় মো. নাছির উদ্দিন (মরণোত্তর), চিকিৎসায় প্রফেসর ডা. মো. গোফরানুল হক, নাট্যকলায় শিশির দত্ত, শিক্ষায় প্রফেসর প্রদীপ চক্রবর্তী, সাংবাদিকতায় জসীম চৌধুরী সবুজ, সংবাদপত্র শিল্পের বিকাশ ও মানোন্নয়নে রুশো মাহমুদ, সঙ্গীতে শ্রেয়সী রায়, ক্রীড়ায় জাকির হোসেন লুলু, চলচ্চিত্র নির্মাণ ও গবেষণায় (স্বল্পদৈর্ঘ্য) শৈবাল চৌধুরী, চসিকের সাহিত্য পুরস্কার পাবেন প্রবন্ধে (গবেষণা) শামসুল আরেফীন ও ড. শামসুদ্দীন শিশির, কবিতায় আবসার হাবীব ও ভাগ্যধন বড়ুয়া, শিশুসাহিত্যে অরুণ শীল ও শিবু কান্তি দাশসহ ১৭ জনকে চসিকের একুশে স্মারক সম্মাননা তুলে দেয়া হয়।


পুরস্কার গ্রহণ করার পর পদকপ্রাপ্তরা মঞ্চে এসে তাদের স্ব স্ব অনুভূতি প্রকাশ করেন।


অনুষ্ঠানের শুরুতেই অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের ছাত্রীরা জাতীয় সংগীত ও দেশীয় সংস্কৃতির গান পরিবেশন করেন।


বিবার্তা/জাহেদ/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com