বিআরটিসি বাস চলবে ভারতের আরও তিন রুটে
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৭
বিআরটিসি বাস চলবে ভারতের আরও তিন রুটে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্তমানে বাংলাদেশে থেকে পাঁচটি আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহন করছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) বাস। এর বাইরে নতুন আরও তিনটি আন্তর্জাতিক রুটে বাস পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকারের এই পরিবহন সংস্থাটি। এর অংশ হিসেবে দেশের বিভিন্ন জায়গা থেকে ভারতের দুইটি প্রদেশে যাত্রী পরিবহন করবে বিআরটিসির লাল-সবুজ বাস।


৫ ফেব্রুয়ারি, সোমবার রাজধানীর মতিঝিলে বিআরটিসির প্রধান কার্যালয়ে ‘রিপোটার্স ফর রেল অ্যান্ড রোড’ এর সদস্য সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান সংস্থাটির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।


তিনি বলেন, শিগগিরই নতুন তিনটি আন্তর্জাতিক রুটে বাস সার্ভিস চালু হচ্ছে। এই রুটগুলো হচ্ছে ঢাকা-শিলিগুড়ি-ঢাকা, ঢাকা-চট্টগ্রাম-ঢাকা-কলকাতা ও কক্সবাজার-চট্টগ্রাম-আগরতলা। বর্তমানে পাঁচটি আন্তর্জাতিক রুটে বিআরটিসির বাস চলাচল করে। সেগুলো হচ্ছে ঢাকা-কলকাতা-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা, ঢাকা-শিলং-গৌহাটি-ঢাকা, ঢাকা-খুলনা-কলকাতা ও ঢাকা-আগরতলা-ঢাকা।


তিনি আরও বলেন, এর বাইরে ২০৮টি স্থানীয় রুটে বিআরটিসির বাস চলাচল করছে। কর্পোরেশনের মোট এক হাজার ৩৫০টি বাস রয়েছে। ট্রাক রয়েছে ৫০৫টি। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় চারটি রুটে শাটল বাস সার্ভিস চালু হয়েছে। কুড়িল বিশ্বরোড, ফার্মগেট (খেজুর বাগান), নারায়ণগঞ্জ ও নরসিংদী থেকে বাণিজ্য মেলার জন্য প্রায় দেড়শ বাস চলাচল করছে।


বিআরটিএ চেয়ারম্যান বলেন, উত্তরা থেকে দিয়াবাড়ি মেট্রোরেল স্টেশন পর্যন্ত বিআরটিসির শাটল বাসে র‍্যাপিড পাস চালু আছে। র‍্যাপিড পাসের এই সেবা আরও বাড়াতে চাচ্ছি। এখন রুট ম্যাপিংয়ের কাজ চলছে। আশা করছি, আগামী ১৫ দিনের মধ্যে রাজধানী ঢাকায় আরও অন্তত দুইটি রুটে এই সেবা চালু করতে পারব। যাত্রীদের সেবা সহজ ও আধুনিক করার লক্ষ্যেই এই উদ্যোগ। র‍্যাপিড পাস হলো, একটি স্মার্ট কার্ডের মাধ্যমে ভাড়া পরিশোধের ব্যবস্থা; বর্তমানে যা ঢাকা মেট্রোরেলের যাত্রীরা ব্যবহার করছেন।


মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের (আরআরআর) সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলামসহ বিআরটিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com