শিরোনাম
রামকৃষ্ণ মিশন ঢাকার শতবর্ষ পূর্তি উৎসব শুরু
প্রকাশ : ১৯ মার্চ ২০১৭, ২৩:০৪
রামকৃষ্ণ মিশন ঢাকার শতবর্ষ পূর্তি উৎসব শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রামকৃষ্ণ মিশন ঢাকার একশ’ বছর পূর্তি উপলক্ষে আট দিনব্যাপী উৎসব রবিবার শুরু হয়েছে।


প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এদিন সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন। এসময় মিশনের ছাত্ররা একশ’ মোমবাতি প্রজ্জ্বলিত করে। পরে মঙ্গলারতি, প্রভাতি প্রার্থনা, উষা কীর্তণ, মন্দির পরিক্রমা এবং শ্রীরামকৃষ্ণদেবের বিশেষ পূজা ও হোমের মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান।


উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় আলোচনা সভা। জনকল্যাণে রামকৃষ্ণ মিশনের কার্যক্রম শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন বেলুড় মঠের জেনারেল সেক্রেটারি স্বামী সুহিতানন্দজী মহারাজ। বক্তব্য দেন, স্বামী অমেয়ানন্দ মহারাজ, বিচারপতি সৌমেন্দ্র সরকার, বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, রামকৃষ্ণ সেবাশ্রম চট্রগ্রামের সম্পাদক শক্তিনাথানন্দ প্রমুখ। স্বাগত ভাষণ প্রদান করেন রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ এবং ধন্যবাদ জানান স্বামী পরিমুক্তা নন্দ। আলোচনা অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় নাটক ‘করুনা ধারায় এসো’।


উৎসবের দ্বিতীয় দিন সোমবার সকাল ৯টায় যুব সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন বেলুড় মঠের জেনারেল সেক্রেটারি শ্রীমৎ স্বামী সুহিতানন্দজী মহারাজ সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।


এদিনের অন্যান্য কর্মসূচির মধ্যে আছে দুপুর ২টায় রামায়ন গান, সন্ধ্যায় বিবেকানন্দের আহবান ও আজকের যুব সমাজ শীর্ষক আলোচনা সভা এবং নাটক।


২০১৬ সালের ফেব্রুয়ারিতে রামকৃষ্ণ মিশন ঢাকার একশ’ বছর পূর্ণ হয়। ১৯১৬ সালের মার্চ মাসে রামকৃষ্ণ মিশন, ঢাকা বেলুর মঠের শাখা হিসাবে অনুমোদন লাভ করে এবং বেলুড় রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ স্থানীয় কার্যনির্বাহক সমিতিকে নিয়োগপত্র প্রদান করেন।


এর আগে ১৯১৪ সালে শ্রী রামকৃষ্ণ-শিষ্য স্বামী প্রেমানন্দ ঢাকায় আসেন। তার অনুপ্রেরণায় জমিদার যোগেশ দাস রামকৃষ্ণ মিশনের একটি স্থায়ী ভিত্তি দেয়ার লক্ষ্যে তার সাত হাজার টাকায় কেনা সাত বিঘা জমি দান করেন। একই বছরে আরও কিছু জমি ক্রয় করা হয়। যেখানে মঠ এবং রামকৃষ্ণ মিশনের ভবন, সাধু নিবাস, চিকিৎসার জন্য হাসপাতাল নির্মিত হয়।


বেলুড় মঠের তৎকালীন প্রেসিডেন্ট শ্রী রামকৃষ্ণ-শিষ্য স্বামী ব্রহ্মানন্দ ও স্বামী প্রেমানন্দ ১৯১৬ সালের ২৫ জানুয়ারি ঢাকায় আগমন করেন এবং ১৩ ফেব্রুয়ারি যথাবিধি পূজা ও হোমের পর স্বামী ব্রহ্মানন্দ ঢাকা রামকৃষ্ণ মঠের ও স্বামী প্রেমানন্দ রামকৃষ্ণ মিশনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com