শিরোনাম
দেশজুড়ে উল্লাস
প্রকাশ : ১৯ মার্চ ২০১৭, ২০:৫১
দেশজুড়ে উল্লাস
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

কলম্বো টেস্টে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। ওই জয়ে সারা দেশে ক্রিকেটপ্রেমীরা উল্লাসে মেতে উঠেছে। বাজারে চায়ের টং দোকান থেকে শুরু করে বসত-বাড়ি পর্যন্ত সবার মাঝে বইছে আনন্দের বন্যা।


এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন।


রবিবার কলম্বো টেস্টে শেষ দিনে শ্রীলঙ্কার দেয়া ১৯১ রানের লক্ষ্য দিনের দেড় ঘন্টা বাকি থাকতেই ৬ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। সাথে সাথে ঢাকাসহ সারা দেশে ক্রিকেটপ্রেমীরা রাজপথে নেমে আসেন। দলে দলে আনন্দ মিছিল-মিষ্টি বিতরণ, র‌্যালি বের করে টেস্ট জয়কে উপভোগ করতে শুরু করেন। আবার অনেকেই ফেসবুকে স্ট্যাটাস দিয়েও তাদের অনুভূতি প্রকাশ করেছেন।


টেস্ট জয়ের পর বিবার্তার মাধ্যমে মোস্তফা ইমরুল কায়েস নামের এক ক্রিকেটভক্ত তার অনুভুতির কথা জানান। তিনি বলেন, বাংলাদেশ ভালো খেলে - তার প্রমাণ অনেকবারই দিয়েছে। মাঝে মাঝে খারাপ করলে মনটা খারাপ হয়ে যায়। আজকের জয়ে মনটা খুব ভাল। এগিয়ে যাও বাংলাদেশ। তোমাদের হাত ধরেই একদিন বাংলার মাটিতে আসবে ক্রিকেট বিশ্বকাপ।


বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি, সিলেট জেলা শাখার কার্যনিবাহী সদস্য রফিকুল ইসলাম কামাল বিবার্তার মাধ্যমে তার অনুভুতি প্রকাশ করে বলেন, নিজেদের শততম টেস্ট ম্যাচে জয় পাওয়া চতুর্থ দল হচ্ছে বাংলাদেশ। এ জয় অবশ্যই বিশেষ কিছু। শুধু সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটেই নয়, বাংলাদেশ যে দীর্ঘ পরিসরের ক্রিকেটেও ক্রমেই আলো ছড়াচ্ছে, তারই বার্তাবাহক এ জয়। টেস্টের এ জয় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজে বাংলাদেশকে আত্মবিশ্বাস জোগাবে, অনুপ্রাণিত করবে।


ব্যবসায়ী শাকিল জামান বলেন, শততম টেস্ট খেলাই একটি দেশের জন্য গৌরবের। সেখানে শ্রীলংকার মতো দলকে তাদের মাটিতে হারিয়ে শততম টেস্ট জয় করে ইতিহাসই সৃষ্টি করলো বাংলাদেশ। অসাধারণ অনুভূতি! এমন জয়ের ধারা অব্যাহত থাকুক, টিম টাইগারস, পাশে আছি ষোল কোটি জনতা।


সিলেট জেলা প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মিসবাহ উদ্দিন আহমেদ বিবার্তাকে বলেন, দেশবাসী যখন বিভিন্ন স্থানে জঙ্গিগোষ্ঠীর অশুভ তৎপরতার খবরে অস্থির, ঠিক এমন সময়ে বাংলাদেশ ক্রিকেট দল শততম টেস্টে বিজয় ছিনিয়ে এনে দেশবাসীকে শান্তির বার্তা দিল। দেশের বিভিন্ন স্থানে, এমনকি সিলেটেও ক্রিকেটের এমন আনন্দদিনে মিছিল-উল্লাস হচ্ছে। আমরা আনন্দিত।


লেখক ও সাংবাদিক নিয়ন মতিয়ুল বলেন, অনেক ব্যর্থতা রয়েছে, বার বার স্বপ্ন হাতছাড়া হওয়ার বেদনাও আছে, ক্রিকেটারদের নিয়ে নানা হতাশাজনক কথাও আছে। তারপরেও এ বিজয় একটা মাইলফলক। ক্রিকেটারদের আস্থা বাড়ানোর ক্ষেত্রে আরেক ধাপ এগিয়ে যাওয়া। টাইগাররা যে পারে এবং পারবে - এ বিশ্বাসের ভিত শক্ত হবে এ বিজয়ে।


এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মাধ্যমেও অনেকেই নিজেদের অনুভুতির কথা প্রকাশ করেছেন।


সাংবাদিক আছিয়া নিশি তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, পিসজির সাথে বার্সলোনার সেই ঐতহাসিক ম্যাচের সাক্ষী হইতে পারি নাই ঘুমের জন্য। শেষে অবশ্য ছোট ভাইয়ের টানাহেঁচড়াতে ম্যাচ জয় উদযাপনের জন্য উঠতে হইছিল। সেদিনই শপথ করছিলাম বার্সেলোনা, আর্জেন্টিনা আর বাংলাদেশের কোনো ম্যাচ বাদ দেব না। পরের ম্যাচ দিপোর্তিভোর সাথে, খুব আয়েশ করে বসছি খেলা দেখতে... ফলাফল ২-১ এ হারলো বার্সা। আজকে খুব আশা নিয়ে খেলা দেখতে বসছিলাম... টাইগাররাও ভালোই খেলছিল, তামিমের আউটের পর সাব্বির, সাকিবের বিদায়ের পর মনটা বিষাদে ভরে গেল। ছোট ভাইরে কইলাম- আমি খেলা দেখতেছি তো তাই এই অবস্থা, এরপর হুট কইরা কেমনে জানি ঘুমাইয়া গেছি। ঘুম থেকে উইঠা দেখি টাইগাররা ইতিহাস সৃষ্টি করে ফেলছে। ভাইরে কইলাম আমারে জাগাস নাই কেন? ভাইর উত্তর- তুমি খেলা দেখলে টাইগাররা হাইরা যাইতো... তাই জাগাই নাই। আমরা কি এমন বাংলাদেশ চেয়েছিলাম। যাই হোক- ভাগ্যিস ঘুমাইছিলাম, নইলে ইতিহাসই সৃষ্টি হইতো না।


এদিকে, টেস্ট জয়ের পর দেশের বিভিন্ন এলাকায় মিছিল, র‌্যালি ও মিষ্টি বিতরণ করেছে ক্রিকেটভক্তরা।


আমাদের সিলেট প্রতিনিধি জানান, বাংলাদেশের শততম টেস্ট জয়ে সারা দেশের ন্যায় উল্লাসে মেতেছে সিলেটও। মিছিল ও আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে নগরের বিভিন্ন স্থানে। রবিবার বিকেলে নগরের চৌহাট্টা পয়েন্ট থেকে বাইসাইকেল র‌্যালি বের করে সিলেট সাইক্লিং সোসাইটি। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়াও বিভিন্ন পাড়া মহল্লায় বিজয় মিছিল করে তরুণ ক্রিকেটভক্তরা।


আমাদের ত্রিশাল প্রতিনিধি জানিয়েছেন, বাংলাদেশ শততম টেস্টে শ্রীলংকাকে ৪ উইকেটে হারিয়ে বিজয়ী হওয়ায় ময়মনসিংহের ত্রিশালে উপজেলা প্রশাসনের উদ্যোগে রবিবার বিকেলে উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুজাফর রিপনের নেতৃত্বে বিশাল এক বিজয় র‌্যালি বের হয়। ত্রিশাল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে এসে শেষ হয়। এ সময় বেশ বেশ বেশ, সাবাস বাংলাদেশ- স্লোগানে পুরো শহর মুখরিত হয়।


বিজয় র‌্যালি শেষে উপজেলা প্রশাসন ও ত্রিশাল প্রেসক্লাবের উদ্যোগে উপস্থিত সকলের মাঝে মিষ্টি বিতরণ করা হয়। বিজয় র‌্যালিতে ত্রিশালের বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করে।


এছাড়াও চট্টগ্রাম, রাজশাহী, ঢাকা, কুমিল্লা, রংপুর,খুলনার বিভিন্ন এলাকায় আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ ও র‌্যালি রেব করেছে টাইগার ভক্তরা।


বিবার্তা/খলিল/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com