ভোটের পরিবেশ নিয়ে যা জানাল মার্কিন পর্যবেক্ষক
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪, ১২:৪৪
ভোটের পরিবেশ নিয়ে যা জানাল মার্কিন পর্যবেক্ষক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশে ২৯৯ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। তবে যে ভোটে নজরদারি করছে মার্কিন যুক্তরাষ্ট্র সেই ভোট নিয়ে সন্তোষ প্রকাশ করে মার্কিন পর্যবেক্ষক এ্যালি গোল্ড জানিয়েছেন, ভোটের পরিবেশ বেশ সুন্দর। তবে ভোট কেন্দ্রের ভেতরে লোকজন কম বলেও জানান তিনি।


রবিবার (৭ জানুয়ারি) সকালে ভোটকেন্দ্র পরিদর্শনের পর সাংবাদিকদের এ কথা জানান গোল্ড।


এ্যালি গোল্ড বলেন, ভোটের পরিবেশ বেশ সুন্দর আছে। তবে ভোট কেন্দ্রের বাইরে বেশ লোকজন থাকলেও ভোট কেন্দ্রের ভেতরে লোকজন কম কেন তা আমি বুঝতে পারছি না।


এদিকে গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেছেন রাশিয়ান পর্যবেক্ষক দল।


এর আগে সকাল সোয়া ৮টায় রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন চীনা, মরিশাস, উজবেকিস্তানের পর্যবেক্ষক দল। এ ছাড়া সকাল সাড়ে ৮টার দিকে কমনওয়েলথ পর্যবেক্ষকরা তেজগাঁও কলেজ কেন্দ্র পরিদর্শনে যান।


নির্বাচন উপলক্ষে ১৮৬ জন পর্যবেক্ষক ও সাংবাদিককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের মধ্যে ১২৭ জন পর্যবেক্ষক আর ৫৯ জন বিভিন্ন সংবাদ মাধ্যমের কর্মী। এ ছাড়া নির্বাচন পর্যবেক্ষণে দেশি ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে ইসি। তাদের মধ্যে কেন্দ্রীয়ভাবে ৪০টি পর্যবেক্ষক সংস্থার ৫১৭ জন এবং স্থানীয়ভাবে ৮৪টি পর্যবেক্ষণ সংস্থার ২০ হাজার ২৫৬ জন ভোট পর্যবেক্ষণ করবেন।


রাষ্ট্রীয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত–এই তিন শ্রেণিতে বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এদের মধ্যে রাশিয়া, ভারত, মরিশাস ও শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের প্রতিনিধি রয়েছেন।


ইসির অনুমোদন পাওয়া তালিকায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, জাপান, ভারত, পোল্যান্ড, ফিলিস্তিন, বেলজিয়াম, পর্তুগাল, নেদারল্যান্ডস, জর্ডান, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটানের নাগরিক রয়েছেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com