বিশেষ সুযোগেও কাঙ্ক্ষিত সাড়া মেলেনি হজ নিবন্ধনে
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ২২:৩২
বিশেষ সুযোগেও কাঙ্ক্ষিত সাড়া মেলেনি হজ নিবন্ধনে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি বছর দেশের ইতিহাসে হজের সর্বোচ্চ প্যাকেজ ঘোষণার পর থেকেই নিবন্ধনে আগ্রহ হারায় হজে গমনেচ্ছুরা। যদিও হজে যাওয়ার সুযোগ ছিল ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশির। তবে দফায় দফায় সময় বাড়িয়েও এখনও হজের কোটা পূরণ করতে পারেনি বাংলাদেশ।


মঙ্গলবার (২৫ এপ্রিল) এক দিনের জন্য বিশেষ সুযোগ দেয়া হলেও হজের চূড়ান্ত নিবন্ধনে নেই তেমন আগ্রহ। এদিন সকাল থেকে দুপুর পর্যন্ত নতুন নিবন্ধন করেছেন মাত্র ২৫০ জন। ঘাটতি রয়েছে সাত হাজারের বেশি।


বিশেষজ্ঞরা বলছেন, প্যাকেজের মূল্য বেশি হওয়ায় এ বছর হজ করতে ইচ্ছুক অনেকেই মুখ ফিরিয়ে নেন। অর্থনৈতিক সংকটের এই সময়ে অন্যান্য বছরের তুলনায় খরচ প্রায় দেড় থেকে ২ লাখ টাকা বেড়ে যাওয়ায় বিভিন্ন মহলে এ নিয়ে সমালোচনাও হয়।


গত ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া হজের নিবন্ধন, সবশেষ গত ৭ এপ্রিল অষ্টম ও শেষবারের মতো বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। এভাবে মোট আট দফা হজের নিবন্ধনের সময় বাড়িয়েও বাংলাদেশিদের হজের নির্ধারিত কোটা পূরণ করা যায়নি। তবে গেল ২১ এপ্রিল এক দিনের জন্য নিবন্ধনের সময় বাড়িয়ে ২৫ এপ্রিল নির্ধারণ করা হয়। এতেও কাঙিক্ষত সাড়া মিলছে না ধর্মপ্রাণদের।


সব মিলিয়ে এবার হজ নিবন্ধন করেছেন ১ লাখ ১৯ হাজার ৬৯৫ জন। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৯ হাজার ৬৬০ জন। ৭ হাজার ৫০৩ জনের ঘাটতি থাকতেই গত ১১ এপ্রিল সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধন কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।


এ অবস্থায় কোটা ঘাটতি পূরণ করতে বন্ধ ঘোষণার ১০ দিনের ব্যবধানে হঠাৎ করেই ধর্ম মন্ত্রণালয় থেকে আবারও সুযোগ দেয়া হয় নিবন্ধনের। বৃহস্পতিবার (২০ এপ্রিল) রাতে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, হজযাত্রী এবং এজেন্সিগুলোর বিশেষ অনুরোধে ২৫ এপ্রিল এক দিনের জন্য সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীরা নিবন্ধনের সুযোগ পাবেন।


বিবার্তা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com