কানাডার সিএমএইচআরের কিউরেটর জেরেমি আজ ঢাকায় আসছেন
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৪
কানাডার সিএমএইচআরের কিউরেটর জেরেমি আজ ঢাকায় আসছেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কানাডিয়ান মিউজিয়াম ফর হিউম্যান রাইটস (সিএমএইচআর)-এর হলোকাস্ট এবং গণহত্যা বিষয়ক কিউরেটর ড. জেরেমি মেলভিন মেরন সাত‌ দি‌নের সফ‌রে ঢাকায় আস‌ছেন আজ সোমবার (৬ ফেব্রুয়া‌রি)। ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতির আবেদন পর্যালোচনা ও গ্রহণ করার উদ্দেশ্যে তার এ সফর হতে যাচ্ছে।


সোমবার (৬ ফেব্রুয়া‌রি) অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞ‌প্তি‌তে এসব তথ‌্য জানিয়েছে।


হাইক‌মিশন জানায়, ৬ থেকে ১২ ফেব্রুয়ারি ঢাকা সফর করবেন সিএমএইচআর-এর হলোকাস্ট এবং গণহত্যা বিষয়ক কিউরেটর ড. জেরেমি মেলভিন মেরন। সিএমএইচআর কর্তৃক গণহত্যার আবেদনটি পর্যালোচনা ও গ্রহণ করার লক্ষ্যে তি‌নি ঢাকা সফর কর‌বেন।


বর্তমানে সিএমএইচআর গণহত্যার স্বীকৃতির আবেদনটি পর্যালোচনা করছে এবং এ প্রক্রিয়ার অংশ হিসেবে সংশ্লিষ্ট জাদুঘর কর্তৃপক্ষের প্রতিনিধি হিসেবে ড. জেরেমি ১৯৭১ সালে ঢাকা ও সংলগ্ন যে সমস্ত এলাকায় গণহত্যা সংঘটিত হয়েছিল, উক্ত স্থানগুলো সরেজমিনে পরিদর্শন করবেন। একইসঙ্গে ১৯৭১ সালের গণহত্যায় নিহত পরিবারের সদস্য ও গণহত্যায় বেঁচে যাওয়া নির্যাতিতদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।


এছাড়াও তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও নীতিনির্ধারক এবং গণহত্যা ইস্যুতে অন্যান্য জাতীয় বিশেষজ্ঞদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।


অটোয়ার বাংলা‌দেশ হাইক‌মিশন বল‌ছে, গণহত্যার স্বীকৃতি সংক্রান্ত আবেদনটি গৃহীত হলে সিএমএইচআর গণহত্যা সংক্রান্ত দলিল ও প্রমাণাদি জাদুঘরে স্থায়ীভাবে প্রদর্শনের ব্যবস্থা করবে। একইসঙ্গে আবেদনটি গৃহীত হওয়ার পর স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের জন্ম সাল এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উক্ত জাদুঘরের `টাইম স্ট্রিম`-এ স্থায়ীভাবে প্রদর্শন করা হবে।


গণহত্যা সংক্রান্ত দলিল ও প্রদর্শিত প্রমাণাদি উক্ত জাদুঘরে স্থায়ীভাবে প্রদর্শনীর মাধ্যমে ১৯৭১ সালের বাংলাদেশে গণহত্যার বিষয়ে কানাডায় অধিকতর গণসচেতনতা তৈরি হবে এবং গণহত্যার স্বীকৃতি আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ব‌লে ম‌নে কর‌ছে হাইক‌মিশন।


হাইক‌মিশ‌নের বিজ্ঞ‌প্তি‌তে আরও জানা‌নো হয়, অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে এবং বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ ইন কানাডা (বিসিবিএস), মুক্তিযুদ্ধ জাদুঘর (এমএলডব্লিউ), ঢাকা; কনফ্লিক্ট অ্যান্ড রেজিলিয়েন্স রিসার্চ ইনস্টিটিউট কানাডাসহ (সিআরআরআইসি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনোসাইড স্টাডিজ সেন্টারের সহযোগিতায় গত বছর কানাডিয়ান মিউজিয়াম ফর হিউম্যান রাইটস (সিএমএইচআর)-এ ১৯৭১ সালে পাকিস্তানি দখলদার বাহিনী কর্তৃক বাংলাদেশে বর্বরোচিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্তির বিষয়ে আবেদন করা হয়।


সিএমএইচআর কানাডার কেন্দ্রীয় সরকার কর্তৃক পরিচালিত জাদুঘর, যা বিশ্বের একমাত্র মানবাধিকার জাদুঘর।


হাইক‌মিশন জানায়, এ বিষয়ে আবেদনের পর অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন কানাডিয়ান মিউজিয়াম ফর হিউম্যান রাইটস (সিএমএইচআর)-এ একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে যেখানে গণহত্যা বিষয়ে বিশেষজ্ঞ, বুদ্ধিজীবী, কূটনীতিক ও শিক্ষাবিদবৃন্দ অংশগ্রহণ করেন।


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com