গণজাগরণের দশক পূর্তি: গান-কবিতায় অসাম্প্রদায়িকতার বার্তা
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১২
গণজাগরণের দশক পূর্তি: গান-কবিতায় অসাম্প্রদায়িকতার বার্তা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গণজাগরণের এক দশক পূর্তি পালন অনুষ্ঠানে গান, কবিতা ও আলোর মিছিলে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার বার্তা ছড়িয়ে দিলেন শিল্পীরা। ৫ ফেব্রুয়ারি, রবিবার বিকাল পৌঁনে ৫টায় রাজধানীর শাহবাগে জাতীয় সংগীতের মধ্য দিয়ে গণজাগরণের এক দশক পূর্তি অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের প্রথম পর্বে গান ও কবিতা আবৃত্তি করেন শিল্পীরা। সন্ধ্যা ৭টায় শেষ হয় গণজাগরণের দশক পূর্তি অনুষ্ঠানের প্রথম পর্ব।


মহান মুক্তিযুদ্ধে শহিদ এবং বিভিন্ন সাম্প্রদায়িক হামলায় শহিদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর শুরু হয় একক ও দলীয় পরিবেশনা। গানের মধ্য দিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার বার্তা ছড়িয়ে দেন শিল্পীরা। গান পর্বের সঞ্চালকের দায়িত্ব পালন করেন গণজাগরণ মঞ্চের সংগঠক ও উদীচী শিল্পী গোষ্ঠীর সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম।


শুরুতে ৪টি সংগীত পরিবেশন করেন উদীচী শিল্পী। 'এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার' গণসঙ্গীতে শুরু হয় অনুষ্ঠান। পরে একে একে 'মানুষের ধর্ম লইয়া তোরা আর খেলিস না', 'এ লড়াই বাঁচার এ লড়াই জিততে হবে' ও 'মানুষ হও মানুষ হও, আবার তোরা মানুষ হও' গান পরিবেশনা করেন তারা।


এরপর শিল্পী আল আমিন বাবু 'বিচার চাই বিচার চাই, নিপাত যাও যুদ্ধাপরাধী আলবদরের বিচার চাই', 'আমরা বাঙালি, বাংলা মোদের গর্ব', 'এসো ভাই মৌলবাদকে বিদায় জানাই' গান পরিবেশনা করেন তিনি।


অনুষ্ঠানে কবি আসলাম সানির 'আসুন পিতা' কবিতাটি আবৃত্তি করেন বাংলা একাডেমির উপপরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু। আরও আবৃত্তি করেন অনিকেত রাজেশ।


রবীন্দ্র সংগীত শিল্পী ড. মকবুল হোসেন পরিবেশন করেন- 'ও আমার দেশের মাটি, তোমার তরে ঠেকাই মাথা'। এছাড়াও কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করেন বিশিষ্ট শিল্পীরা। অনুষ্ঠানের শুরুতে গণজাগরণ কর্মীদের 'দশম বর্ষ দিচ্ছে ডাক, মৌলবাদ নিপাত যাক', সাম্প্রদায়িকতা নিপাত যাক, 'তুমি কে আমি কে আদিবাসী-বাঙালি' স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে গোটা শাহবাগ।


'তুমি কে আমি কে আদিবাসী-বাঙালি', 'যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত কর' ও 'বিজ্ঞানভিত্তিক শিক্ষানীতি বাস্তবায়ন করতে হবে' ইত্যাদি প্লে-কার্ড নিয়ে হাজির হন গণজাগরণ মঞ্চ কর্মীরা। গান ও কবিতা পরিবেশন শেষে সন্ধ্যা ৭টায় আলোর মিছিল বের হয়। গণজাগরণের দশক পূর্তি অনুষ্ঠান যৌথভাবে সঞ্চলনা করেন মঞ্চের সংগঠক এফ এম শাহীন ও খান মাসুদুজ্জামান মাসুম।


বিবার্তা/সোহেল-সাইদুল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com