উপনির্বাচন ভোট পড়েছে ১৫-২০ শতাংশ: সিইসি
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২২
উপনির্বাচন ভোট পড়েছে ১৫-২০ শতাংশ: সিইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির ছেড়ে দেওয়া ছয় আসনে ভোট পড়ার হার ১৫ থেকে ২০ শতাংশ হতে পারে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


১ ফেব্রুয়ারি, বুধবার নির্বাচন কমিশন কার্যালয়ে নির্বাচন পরবর্তী ব্রিফিংয়ে তিনি এই তথ্য জানান।


তিনি জানান, ছয় আসনে ভোটকেন্দ্র ছিল ৮৬৭টি আর ভোট কক্ষ ছিল ৫ হাজার ৮৯৮টি। ভোটার ২২ লাখ ৫৪ হাজার ২১৭ জন। ছয়টি আসনে ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী তুলনামূলক কম ছিল। যা ২০ শতাংশের বেশি হবে না।


স্থানীয় প্রশাসন থেকে সার্বক্ষনিক তথ্য নিয়েছে জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা টিভি চ্যানেলগুলোর উপর সর্বক্ষন দৃষ্টি রেখেছিলাম। অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। অনলাইন পত্রিকা বিশেষভাবে পাঠ করেছি। ছয়টি জায়গায় ধাওয়া-পালটা ধাওয়া হয়েছে। একটি জায়গায় ককটেল তাজা পাওয়া গেছে।ভোটকেন্দ্রের বাইরে দু,একটি ককটেল বিষ্ফোরিত হয়েছে। গণমাধ্যমকে আমরা গুরুত্ব দিয়ে থাকি। ভোটগ্রহণ সাধারণত শান্তিপূর্ণ সুষ্ঠুভাবে হয়েছে। মেশিনের মাধ্যমে গননা শুরু হয়েছে অনেক জায়গায়। দু-চার ঘণ্টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে দাপ্তরিকভাবে ফলাফল ঘোষিত হবে।


সকাল সাড়ে ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলেছে। কমিশন জানায়, ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা না থাকলেও ৮৬৭টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।


এর আগে গত ১১ ডিসেম্বর বিএনপির আন্দোলনের অংশ হিসেবে দলটির সাতজন সংসদ সদস্য দলের সিদ্ধান্ত অনুযায়ী পদত্যাগ করেন। এর অংশ হিসেবে ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও চাঁপাইনবাবগঞ্জ-৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসন শূন্য ঘোষণা করার পর সেখানে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে।


বর্তমান সংসদের মেয়াদ রয়েছে এক বছরেরও কম। কিন্তু উপনির্বাচন ঘিরে তৈরি হয়েছে জাতীয় রাজনীতির নানা মেরুকরণ। আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ এবং বগুড়া-৬ আসনে দলীয় প্রার্থী দিলেও ১৪ দলীয় জোটের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টিকে ঠাকুরগাঁও-৩ এবং জাসদকে (ইনু) বগুড়া-৪ আসনে ছাড় দিয়েছে।


বিবার্তা/সানজিদা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com