রাত পোহালেই বিএনপির ছেড়ে দেয়া ৬ আসনের উপ নির্বাচন
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ২২:৫১
রাত পোহালেই বিএনপির ছেড়ে দেয়া ৬ আসনের উপ নির্বাচন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাত পোহালেই বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের কারণে শূন্য হওয়া ছয় আসনে উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।


ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপ নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে।


এরই মধ্যে ইসি সব প্রস্তুতি শেষ করেছে বলে জানিয়ে কমিশনের যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বিবার্তাকে বলেন, এই ছয় আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হলেও থাকছে না কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা।


কমিশন জানায়, ঠাকুরগাঁও-৩ আসনে ১২৮ টি ভোট কেন্দ্র রাখা হয়েছে ৩ লাখ ২৪ হাজার ৭৪১ জন ভোটারের জন্য। বগুড়া-৪ আসনে ১১২ টি কেন্দ্র রাখা হয়েছে ৩ লাখ ২৮ হাজার ৪৬৯ জন ভোটারের জন্য। অন্যদিকে বগুড়া ৬ আসনে ১৪৩ টি ভোট কেন্দ্র রাখা হয়েছে ৪ হাজার ১০ হাজার ৭৪৩ জন ভোটারের জন্য।


চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ আসনে ভোট কেন্দ্র যথাক্রমে ১৮০ টি ও ১৭২ টি এবং ভোটার সংখ্যা ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন ও ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। আর ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ৩ লাখ ৭৩ হাজার ৩১৯ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবে ১৪২ টি ভোট কেন্দ্রে।


ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরা ছাড়াই ছয় আসনে ভোটের ব্যবস্থা করেছে বলে জানান নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান।


মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।


ছয় আসনে ভোটের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে ইসি আনিছুর রহমান বলেন, যথারীতি আগে অন্যান্য জায়গায় যে রকম সব প্রস্তুতি আছে। খালি একটাই নাই সিসি ক্যামেরার ব্যবস্থা করি নাই। বাকি সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।


তিনি বলেন, সুষ্ঠু সুন্দর নির্বাচন করার জন্য যা যা করার দরকার সব ধরণের প্রস্তুতি আমরা নিয়েছি ইভিএমে ভোট দেয়ার জন্য ভোটার এডুকেশন যথেষ্ট করা হচ্ছে।


আগামীকাল সুষ্ঠু সুন্দর পরিবেশে সুষ্ঠু সুন্দর ভোট হবে বলে আশা প্রকাশ করেন এই কমিশনার। শূন্য হওয়া এই ছয় আসনে গত ১৬ জানুয়ারি প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।


ছয়টি আসনে মোট ৪০জন এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। ঠাকুরগাঁও-৩ আসন থেকে ৬জন , বগুড়া-৪ থেকে ৯জন ও বগুড়া-৬ থেকে ১১জন, চাঁপাইনবাবগঞ্জ-২ থেকে ৬জন ও চাঁপাইনবাবগঞ্জ- ৩ থেকে ৩ জন এবং ব্রাহ্মণবাড়িয়া-২ থেকে ৫জন এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে।


আন্দোলনের অংশ হিসেবে জাতীয় সংসদ থেকে বিএনপি এমপিরা পদত্যাগ করায় এ ছয়টি আসন শূন্য ঘোষণা করা হয়।


এ ছয়টি আসনের তিনটিতে প্রার্থী দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এছাড়া জাসদ ইনু ও ওয়ার্কার্স পার্টি—এই দুই শরিক দলের জন্য দুটি ও একটি আসন উন্মুক্ত রাখা হয়েছে।


চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের হয়ে লড়ছেন জিয়াউর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে মো. আব্দুল ওয়াদুদ ও বগুড়া-৬ আসনে জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রাগেবুল আসান রিপু।


এছাড়া ঠাকুরগাঁও-৩ আসনটি ওয়ার্কার্স পার্টি ও বগুড়া-৪ আসন জাসদ ইনুর জন্য ছেড়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে দলীয় কোনো প্রার্থী না দিয়ে তা উন্মুক্ত রাখা হয়েছে।


এ আসনে বিএনপির পদত্যাগী এমপি উকিল আব্দুস সাত্তার ফের প্রার্থী হওয়ায় এরই মধ্যে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।


কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) অধীনে এক সঙ্গে হতে যাচ্ছে একাধিক আসনে ভোট।


বিবার্তা/সানজিদা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com