হলফনামায় তথ্য গোপন: গোলাপের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নিতে অনীহা ইসির
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ১৯:১৪
হলফনামায় তথ্য গোপন: গোলাপের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নিতে অনীহা ইসির
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, হলফনামায় ভুল তথ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাদারীপুর-৩ আসন থেকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের এমপি আবদুস সোবাহান মিয়ার (গোলাপ) বিরুদ্ধে নির্বাচন কমিশন কোনো শাস্তির ব্যবস্থা নিতে পারবে না। এই সংসদ সদদ্যের বিরুদ্ধে দুর্নীতির যদি কিছু থাকে তাহলে সেটা দুদক দেখবে।


রবিবার (১৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলেন তিনি।


সোবহান মিয়া (গোলাপ) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৪০ লাখ ডলার ব্যয়ে একাধিক বাড়ি কিনেছেন। বিষয়টি নির্বাচনী হলফনামায় তিনি উল্লেখ করেননি। এই তথ্য অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক ‘অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট’ বা ওসিসিআরপি তাদের ওয়েবসাইটে করা একটি প্রতিবেদনে উল্লেখ করেছে।


গত শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, মো. আবদুস সোবহান মিয়া ২০১৪ সালে প্রথম নিউইয়র্কে অ্যাপার্টমেন্ট কেনা শুরু করেন। ওই বছর নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকায় একটি সুউচ্চ ভবনে অ্যাপার্টমেন্ট কেনেন তিনি। পরের পাঁচ বছরে তিনি নিউইয়র্কে একে একে মোট ৯টি প্রপার্টি বা সম্পত্তির (ফ্ল্যাট বা বাড়ি) মালিক হন। এসব সম্পত্তির মূল্য ৪০ লাখ ডলার বা প্রায় ৪২ কোটি টাকা।


মাদারীপুর -৩ আসনের এমপি আব্দুস সোবাহান গোলাপ হলফনামায় তথ্য গোপন প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘হলফনামা আমাদের একটা জমা দিবে। কিন্তু সেই হলফনামার সত্য-অসত্য তথ্যের ভিত্তিতে আমরা কোনো কিছু করার আইনের ভিত্তি নাই। হলফনামা যেটা দিবে সেটা এক ধরণের জাতিকে তথ্য জানানোর দায়িত্ব।’


এই কমিশনার বলেন, দুর্নীতিমূলক কিছু থাকে। দুদক দেখবে। তারা মামলা করবে। রাজস্ব কোর্ট এনবিআর মামলা করতে পারবে। পরবর্তীতে আইনে যেটা আছে সেই আইন অনুযায়ী হবে।


তিনি বলেন, উনি নির্বাচনে অংশগ্রহণ করছেন। ওনার ভোটারদের জানিয়েছেন ওনার নাম কি, শিক্ষাগত যোগ্যতা আছে। কি সম্পদ আছে। আমাদের এখানে কোনো শাস্তির ব্যবস্থা নাই।


উল্লেখ্য, মো. আবদুস সোবহান মিয়া ২০১৮ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের মনোনয়নে মাদারীপুর-৩ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। গত ডিসেম্বরে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সস্মেলনে দলের কেন্দ্রীয় কমিটিতে তিনি প্রচার ও প্রকাশনা সম্পাদকের পদ পান। তিনি দলের কেন্দ্রীয় দফতর সম্পাদকও ছিলেন।


বিবার্তা/সানজিদা/এসএফ



সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com