শিরোনাম
গোপালগঞ্জে বিভাগ হলে ‘মধুমতি বিভাগ’ হবে : পরিকল্পনামন্ত্রী
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৫৭
গোপালগঞ্জে বিভাগ হলে ‘মধুমতি বিভাগ’ হবে : পরিকল্পনামন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, ভবিষ্যতে গোপালগঞ্জকে বিভাগ ঘোষণা করা হলে সেই বিভাগের নাম ‘মধুমতি বিভাগ’ হবে। পাশের জেলাগুলোর মধ্যে দ্বন্দ্ব নিরসনে এটা প্রধামন্ত্রীর মনোভাব।


রবিবার রাজধানীর আগারগাঁয়ে পিকেএসএফ অডিটোরিয়ামে এক সেমিনারে এ কথা জানান পরিকল্পনামন্ত্রী।


টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে ‘পিপলস ভয়েস: স্ট্রেংদেনিং এসডিজি ইমপ্লিমেন্টেশন ইন বাংলাদেশ’ নামে একটি প্লাটফর্ম গঠন করেছে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। এর উদ্বোধন উপলক্ষ্যে এই সেমিনারের আয়োজন করা হয়।


পরিকল্পনামন্ত্রী বলেন, ভবিষ্যতে যদি গোপালগঞ্জকে বিভাগ ঘোষণার উদ্যোগ নেওয়া হয়, সেটির নাম গোপালগঞ্জ করা হবে না। বিভাগের নাম হবে ‘মধুমতি’। এটাও প্রধানমন্ত্রীর ইচ্ছা। তিনিই এই নাম দিয়েছেন। ভবিষ্যতে যত বিভাগ ঘোষণা দেওয়া হবে, তা ওই জেলার নামে হবে না। হবে অন্য কোনো নামে। আর এটা করা হচ্ছে পাশের জেলাগুলোর মধ্যে দ্বন্দ্ব নিরসনে। এটা প্রধামন্ত্রীর মনোভাব।


জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে তিনি বলেন, যেসব দেশের কারণে জলবায়ু দূষণ হচ্ছে তাদের উদ্যোগেই এর সমাধান করতে হবে। কারণ নিম্ন ও মধ্যম আয়ের দেশের পক্ষ্যে এই কঠিন কাজ সমাধান সম্বব নয়।


টেকসই উন্নয়ন অর্জন বা এসডিজি প্রসঙ্গে মন্ত্রী বলেন, এসডিজি অর্জনের ১৭টি গোলের মধ্যে ১৩ নং গোল অর্থাৎ জলবায়ু দূষণ মোকাবেলা ছাড়া বাকি সবগুলো গোল ২০৩০ সালের মধ্যেই অর্জন করার সম্ভব হবে। কারণ এই লক্ষ্যে অর্জনে সব ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।


নিজের ব্যক্তিগত জীবনের উদাহরন টেনে পরিকল্পনামন্ত্রী বলেন, আমি ছিলাম গরীবদের মধ্যেও গরীব। অর্থাৎ গরীবদের লিডার। বেতন দিতে না পারায় স্কুলে তিনবার আমার নাম কেটে দেওয়া হয়েছে। প্রতিবেশিরাই আমার ফরম ফিলাপের টাকা দিয়েছে। কিন্তু সেই আমি আজ মন্ত্রী। অতএব ইচ্ছা করলে সব কিছুই করা সম্ভব। তাই আমরাও এসডিজি অর্জন করতে পারবো। আমি মনে করি এলডিজি অর্জনের চেয়ে এসডিজি অর্জন করা সহজ হবে।


সেমিনারে পিকেএসএফের সভাপতি ড. খলীকুজ্জামান বলেন, এসডিজি অর্জন করতে হলে দলিত জনগোষ্ঠি, হাওরবাসী, চরবাসীসহ নিম্ন আয়ের মানুষদের মৌলিক চাহিদা পূরণ নিশ্চিত করতে হবে। আর এসব বাস্তবায়ন করতে পারলে এসডিজি বাস্তবায়ন করা সম্ভব। সরকারের এই এসডিজি বাস্তবায়নে পিকেএসএফ এই প্লাটফর্ম গঠন করেছে।


সেমিনারে উপস্থিত খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুল ওয়াদুদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো. আবুল কালাম আজাদ, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক প্রমুখ।


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com