শিরোনাম
রেলে অঞ্চল হবে ৪টি, লাগবে জনবলও
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:১৫
রেলে অঞ্চল হবে ৪টি, লাগবে জনবলও
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ রেলওয়ের দীর্ঘদিনের দুটি অঞ্চলকে (পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল) ভাগ করে চারটি অঞ্চল করার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। চলতি বছরের মধ্যে উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল নামে নতুন দুটি অঞ্চল যাত্রা শুরু করতে যাচ্ছে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে। সারাদেশে রেল যোগাযোগ স্থাপনের লক্ষ্যে নতুন আরো দুটি অঞ্চল গড়ে তোলা হচ্ছে বলে রেল মন্ত্রালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।


এ ব্যাপারে রেল মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমল কৃষ্ণ ভট্টাচার্যকে আহবায়ক করে ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি ইতিমধ্যে চারটি অঞ্চল করার চূড়ান্ত প্রস্তাবনা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের মতো নতুন দুটি অঞ্চলে জিএম থেকে শুরু করে প্রধান প্রকৌশলীসহ যাবতীয় লোকবল এবং সুযোগ সুবিধা থাকবে বলে জানিয়েছেন কমিটির সদস্য ও রেলমন্ত্রীর এপিএস গোলাম কিবরিয়া।


রেল মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পূর্বাঞ্চলের সদর দফতর থাকবে চট্টগ্রামে, উত্তরাঞ্চলের সদর দপ্তর থাকবে ময়মনসিংহ, পশ্চিমাঞ্চলের সদর দপ্তর হবে রাজশাহী এবং দক্ষিণাঞ্চলের সদরদপ্তর হবে ফরিদপুরে। চট্টগ্রাম-সিলেট নিয়ে পূর্বাঞ্চল, ঢাকা-ময়মনসিংহ নিয়ে নতুনভাবে গঠিত হবে উত্তরাঞ্চল, পাকশি ও লালমনিরহাট নিয়ে পশ্চিমাঞ্চল এবং রাজবাড়ি ও খুলনা বিভাগ নিয়ে নতুনভাবে গঠিত হবে দক্ষিণাঞ্চল। তবে নতুন দুটি অঞ্চল গঠিত হলে কি পরিমাণ খরচ বাড়বে সে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।


রেলমন্ত্রীর এপিএস গোলাম কিবরিয়া জানান, প্রত্যেক জেলাকে রেলের নেটওয়ার্কে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল। রেলকে চার অঞ্চলে বিভক্তির জন্য জনবল কাঠামো এবং অন্যান্য যেসব বিষয় আছে সেগুলো নির্ধারণের জন্য কমিটি গঠন করা হয়। আমরা এর আগে একটা রিপোর্ট দিয়েছিলাম। এরমধ্যে জনবল কাঠামোর রিপোর্ট দিয়েছি। প্রতিবেদন জমা দেয়ার পর মন্ত্রী মহোদয় অনুমোদন করলে জিও জারি হবে।


জানা গেছে, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৪০ হাজার জনবল রয়েছে। নতুন দুটি অঞ্চলের জন্য অতিরিক্ত আরও ১৫ হাজার জনবল নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। চারটি অঞ্চল হলে সারাদেশের সঙ্গে রেল যোগাযোগ স্থাপিত হবে। নতুন দুটি অঞ্চলকে কেন্দ্র করে রাজবাড়ীতে আধুনিক একটি রেলওয়ে কারখানা নির্মিত হবে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com