‘সরকার গৃহহীন মানুষের আবাসন সমস্যা নিরসনে কাজ করছে’
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ২০:০৫
‘সরকার গৃহহীন মানুষের আবাসন সমস্যা নিরসনে কাজ করছে’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার গৃহহীন মানুষের আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে কাজ করছে।


তিনি বলেন, বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, ভূমিধ্বস, নদীভাঙন এদেশের সাধারণ প্রাকৃতিক দুর্যোগ। এ সকল দুর্যোগের কারণে গ্রামীণ জনগোষ্ঠীতে বাস্তুচ্যূত পরিবার ও গৃহহীনতার সংখ্যা বৃদ্ধি পেয়ে থাকে।


সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এশিয়া শেল্টার ফোরাম (এএসএফ)-২০২২ এর বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


মন্ত্রলায়ের উপপ্রধান তথ্য অফিসার মো. সেলিম হোসেনের পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


দেশের সকল নাগরিক নিজস্ব ঠিকানা পাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এএসএফের এবারের থিম স্থিতিস্থাপক আশ্রয় এবং বসতি-নীতি ও অনুশীলন। বাংলাদেশ সরকার এএসএফের এ অবস্থানকে সমর্থন করে। এর মাধ্যমে কেউ গৃহহীন হবে না বা পিছিয়ে থাকবে না। সবাই তাদের নিজস্ব ঠিকানা পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ প্রতিশ্রুতি দিয়েছেন।


ড. এনাম বলেন, এ সম্মেলনের মাধ্যমে আমরা সর্বস্তরে (স্থানীয়, জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক) শেল্টার কমিউনিটি অব প্র্যাকটিসে জ্ঞান, অভিজ্ঞতা ও সর্বোত্তম অনুশীলনগুলো ভাগাভাগি করে নেওয়ার একটি প্ল্যাটফর্ম তৈরি করতে সক্ষম হব। আমি বিশ্বাস করি, এ জাতীয় ফোরাম শক্তিশালী করা দরকার।


এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক আতিকুল হক, কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জেমস্ রমেন বৈরাগী, নির্বাহী পরিচালক মি: সেবাষ্টিয়ান রোজারিও এবং বিভিন্ন শেল্টার সেক্টরের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, ২৮-৩০ নভেম্বর ২০২২ অনুষ্ঠিতব্য এই সম্মেলনে এশিয়াসহ বিশ্বের ১৫টিরও বেশি দেশ থেকে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৩৫০ জনেরও বেশি অংশগ্রহণকারী এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। এশিয়া শেল্টার ফোরাম এর লক্ষ্য সরকার,দাতা,উন্নয়ন অংশীদার,শেল্টার ক্লাস্টার মেকানিজম,মানবিক সংস্থা এবং অংশীদারদের একত্রিত করে এই অঞ্চলের দেশগুলির মধ্যে আশ্রয় সম্পর্কিত সমন্বয়, শিক্ষাক্ষেত্রে সহযোগিতা করা এবং সর্বোত্তম অভিজ্ঞতাগুলির প্রসার ঘটানো। তথ্যসূত্র: বাসস


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com