শিরোনাম
ভালবাসা দিবসে রঙিন বইমেলা
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ০২:৪৮
ভালবাসা দিবসে রঙিন বইমেলা
আশিকুর রহমান লাভলু
প্রিন্ট অ-অ+

প্রিয় মানুষটির হাতে হাত রেখে বইমেলায় যুগলদের পদচারণাই স্মরণ করে দেয় বিশ্ব ভালবাসা দিবস। বাহারি রঙের পোশাকের পাশাপাশি লাল শাড়ি ও লাল পাঞ্জাবি পরা তরুণ-তরুণীদের ভিড় লক্ষণীয়। বিশেষ এ দিনে বই মেলায় বই প্রেমিকদের ভিড় প্রিয়জনকে প্রিয়বই তুলে দিতে।পছন্দের প্রিয় বইয়ে প্রিয়জনের উষ্ণ স্পর্শে বইয়ের পাতায় গুজে দিয়েছেন ভালবাসায় সিক্ত গোলাপকলি। যুগলবন্ধনে হেঁটেছেন মেলার স্টলে স্টলে। বাধা হতে পারেনি প্রচণ্ড ভিড়। বর্ণিল পোশাকের ঔজ্জ্বল্যে মেলা হয়ে উঠেছিল রঙিন।


গত সোমবার বসন্তের প্রথম দিনে হলুদের ছড়াছড়ি থাকলেও মঙ্গলবার ভালোবাসা দিবসে পোশাকে ততটা তীব্র রঙ ছিল না। রঙ ছিল যুগলদের হৃদয়ে। ভালোবাসার রঙে তারা রাঙিয়েছেন একুশের বই মেলা।বিকেলের দিকে মেলা লোকারণ্য হয়ে ওঠে। রাত ৯টা প্রর্যন্ত মেলার ভেতর-বাইরে ছিল উপচেপড়া ভিড়। ভালোবাসা দিবসের জন্যই হয়তো অন্যান্য দিনের চেয়ে বিক্রিও হয়েছে বেশ।



প্রিয় স্ত্রী আর দুই মেয়েকে নিয়ে মেলায় হাজির হয়েছেন ডা. ফরহাদ। বিশেষ এ দিনে প্রিয় সন্তানদের কিনে দিয়েছেন পছন্দের ছোট গল্পের বই। ড. ফরহাদের ৬ বছরের মেয়ে নুসায়রা বলেন, বাবা-মার সাথে ঘুরতে এসে অনেক ভাল লাগছে। আব্বু আমাকে বই কিনে দিয়েছে।
ডা.ফরহাদের স্ত্রী বলেন, প্রতি বছরই বইমেলায় আসা হয়, তবে আজকের এ বিশেষ দিনে মানুষদের ভিড় অনেক বেশি থাকায় ভাল লাগছে।


এদিকে এবারের পহেলা ফাল্গুন ও ভালবাসা দিবসে কবিতার বইয়ের বিক্রি বেশি ছিল জানালেন কয়েকজন প্রকাশক। ভালবাসা দিবসে রোমান্সধর্মী উপন্যাসের বিক্রি বেশি বলে জানালেন শব্দ শৈলীর প্রকাশক ইফতেখার আমিন।


তিনি বলেন, এবারের বইমেলায় কবিতার বই বেশি এসেছে। বসন্ত উপলক্ষ্যে হুমায়ূন আজাদের ছেলে অনন্য আজাদের প্রথম উপন্যাস 'ভ্রূণ ' এসেছে। এছাড়াও জান্নাতুন নাঈম প্রীতির উনিশ বসন্ত, জেসমিন চৌধুরীর নিষিদ্ধ দিন লিপি রয়েছে বিক্রির শীর্ষে। তবে ১৬ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগের 'ছাত্রলীগের ইতিহাস, বাংলাদেশের ইতিহাস' বইয়ের মোড়ক উন্মোচন হবে। বইটি ঘিরে আগ্রহের কমতি নেই তরুণ প্রজন্মের।


মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখা যায় লেখক প্রকাশকদের ব্যস্ততার চিত্র। লেখকেরা নিজ বই কেনার সাথে সাথেই অটোগ্রাফে লিখে দিচ্ছেন মনের কথাটি। মেলার বিভিন্ন স্টল ঘুরে চোখ আটকে গেল ৩১৩ নম্বর স্টলে। পুথিনিলিয় প্রকাশনী থেকে প্রথম উপন্যাস বের হয়েছে আহমেদ মুনীর তাঈফের। নির্বাক নীহারিকা বই কেনার পরে পাঠকদের লিখে দিচ্ছেন অটোগ্রাফ। তরুণ এ লেখকের বই বিক্রির শীর্ষে রয়েছে পুথিনিলিয় প্রকাশনীতে। অটোগ্রাফ থেকে চোখ তুলে তাকিয়ে বলেন, অটোগ্রাফ থেকে ফটোগ্রাফ বেশি দিতে হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষার্থী বলেন, জীবনের প্রথম প্রকাশিত বইকে ঘিরে আনন্দের শেষ নেই। সামাজিক বিচ্যুতি রোধে এ বই সকলের পছন্দের শীর্ষে বলে মনে করেন তিনি।


তবে এবারের মেলায় অন্যান্য বছরের তুলনায় বিক্রি কম হলেও আগত দর্শনার্থী সংখ্যা অনেক বেশি বলে জানিয়েছেন প্রকাশকেরা। মেলায় বই কেনার চেয়ে সেলফি তোলার জন্য আসেন বেশির ভাগ দর্শনার্থী। মাথায় ফুলের টায়রা, পরনে লাল শাড়ি, হাতে সেলফি স্টিক নিয়ে প্রিয় মানুষটির সাথে ছবি তোলায় ব্যস্ত ইসরাত তন্বী। প্রিয় মানুষটির জন্য ভালবাসার কয়েকটি উপন্যাস ও কবিতার বই কিনেছেন বলে জানান তিনি।



অন্যদিকে বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘পঞ্চাশ ও ষাট দশকের একুশের সংকলন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন প্রাবন্ধিক-গবেষক ড. ইসরাইল খান। আলোচনায় অংশগ্রহণ করেন শিশুসাহিত্যিক আখতার হুসেন ও সাংবাদিক অজয় দাশগুপ্ত। সভাপতিত্ব করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।


বিবার্তা/লাভলু/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com