বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে শেখ কামালের জন্মবার্ষিকী পালিত
প্রকাশ : ০৫ আগস্ট ২০২২, ২৩:৪২
বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে শেখ কামালের জন্মবার্ষিকী পালিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের৭২তম জন্মবার্ষিকী বিদেশে বাংলাদেশ মিশনগুলো যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালন করেছে।


নয়াদিল্লি, বেইজিং, সিউল, টোকিও, লন্ডন, ওয়াশিংটন ডিসি, কলম্বো, দোহা, এথেন্স, মাদ্রিদ, রিয়াদ, তাসখন্দ, আঙ্কারা, মুম্বাইয়ে ডেপুটি হাইকমিশন, কুনমিংয়ে বাংলাদেশের কনস্যুলেট জেনারেলসহ বাংলাদেশ মিশনগুলো বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।


নয়াদিল্লিতে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার নুরুল ইসলাম মিশনের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে চ্যান্সারি ভবনে বঙ্গবন্ধু কর্নারে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।


পরে হাইকমিশনার শেখ কামালের জীবন ও কর্মের ওপর আলোচনায় সভাপতিত্ব করেন। তিনি যুদ্ধের সময় শেখ কামালের ভূমিকার কথাও স্মরণ করেন, যখন তিনি তৎকালীন কমান্ডার-ইন-চীফ জেনারেল এম এ জি ওসমানীর এডিসি হিসেবে কাজ করছিলেন।


তিনি আরো বলেন, শেখ কামাল ছিলেন তৎকালীন তরুণদের মধ্যে একজন আধুনিক পরিপূর্ণ মানুষের প্রতিমা যিনি তার পরিবার থেকে সমস্ত গুণাবলী পেয়েছিলেন এবং এই বৈশিষ্ট্য গুলো তার ব্যক্তিগত, সামাজিক এবং সাংস্কৃতিক জীবনে প্রতিফলিত হয়েছিলো।


নুরুল বলেন, তরুণ প্রজন্ম শেখ কামালের জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারবে এবং দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখতে পারবে।


অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মিশনের মন্ত্রী (কনস্যুলার) সেলিম মো. জাহাঙ্গীর। সভা পরিচালনা করেন দ্বিতীয় সচিব মো. জাকারিয়া বিন আমজাদ।


সবশেষে শহীদ শেখ কামালের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শিত হয় এবং শেখ কামাল ও তার পরিবারের জন্য দোয়া কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।


দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে এক আলোচনায় রাষ্ট্রদূত আবিদা ইসলাম শহীদ শেখ কামালের স্মৃতির প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবন ও কর্ম বাংলাদেশের মানুষের জন্য বিশেষ করে তরুণ প্রজন্মের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। তথ্যসূত্র: বাসস


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com