পদ্মা সেতুর নকশায় চমকে গেছে গোটা বিশ্ব
প্রকাশ : ৩০ জুন ২০২২, ২০:৪২
পদ্মা সেতুর নকশায় চমকে গেছে গোটা বিশ্ব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় দেশের দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে রাজধানী ঢাকার সরাসরি যোগাযোগ স্থাপন হয়েছে। গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্ম সেতু উদ্বোধনের পর ২৬ জুন, রবিবার থেকেই সেতুটি সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে।


নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে। এই সেতু এখন দেশের সবচেয়ে বড় আকর্ষণ। প্রায় ২৪ বছরের পরিকল্পনার ফসল এই সেতুটির সঙ্গে জড়িয়ে রয়েছে বহু মানুষের শ্রম, মেধা এবং সময়। সেতু নির্মাণে অংশ নিয়েছেন দেশ-বিদেশের বিশেষজ্ঞ ও প্রকৌশলীরা।


অনেকেরই হয়তো জানা নেই, পদ্মা সেতু নির্মাণে কারা কারা কাজ করেছিলেন, কী ছিল তাদের ভূমিকা?


পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, পদ্মা সেতুর নকশা, নির্মাণ, তদারকি এসব কাজ সম্মিলিত সিদ্ধানে বাস্তাবায়ন হয়েছে। একক কারও অবদান নেই।


প্রকল্প পরিচালক বলেন, সেতু নির্মাণে অনেক পরামর্শদাতা ছিলেন, তারা যখন কোনো প্রস্তাব নিয়ে এসেছেন, সেটা আমাদের বিশেষজ্ঞরা যাচাই বাছাই করে সিদ্ধান্ত নিয়েছেন। ব্যাপারটা এককভাবে নয়, যৌথভাবে হয়েছে। পদ্মা সেতুর নকশার দায়িত্ব ছিল নিউজিল্যান্ডের সংস্থা এইসিওম। ব্রিজের নকশা ও সংশ্লিষ্ট বিষয়ে এই সংস্থা ৩০ বছরের অভিজ্ঞতা আছে।


২০০৯ সালে হংকংয়ে এই কোম্পানির নেতৃত্বে প্রথম পদ্মা সেতুর নকশা তৈরির কাজ শুরু হয়। সেই সময় তাদের সঙ্গে ছিলো বাংলাদেশি এসিই কনসালটেন্টস লিমিটেড, অস্ট্রেলিয়ার এসমেক ইন্টারন্যাশনাল লিমিটেড এবং কানাডার নর্থ ওয়েস্ট হাইড্রোলিক কনসালটেন্টস।


পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলের প্রধান অধ্যাপক শামীম জেড বসুনিয়া বলেন, তারা সকলে মিলে প্রথম পদ্মা সেতুর একটি নকশা দিয়েছিলেন।


তবে প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, পদ্মা সেতুর নকশায় এইসিওম টিমের নেতৃত্ব দিয়েছেন ব্রিটিশ নাগরিক রবিন শ্যাম। লম্বা স্প্যানের নকশা প্রণয়নে বিশেষজ্ঞ হিসাবে তার পরিচিত রয়েছে। নকশা প্রণয়নে ব্যবস্থাপক হিসাবে এসমেক ইন্টারন্যাশনাল লিমিটেডের হয়ে কাজ করেন অস্ট্রেলিয়ার কেন হুইটলার।


বিশ্বের দ্বিতীয় খরস্রোতা নদী পদ্মায় সেতুর মতো বিশাল অবকাঠামোর ক্ষেত্রে শুধুমাত্র সেতুর নকশাই যথেষ্ট ছিলো না। তার সঙ্গে নদীর সঙ্গে সেতুর মেলবন্ধনের নকশাও তৈরি করতে হয়। সেই নকশা তৈরি করেছিলেন কানাডার ব্রুস ওয়ালেস। তার সঙ্গে ছিলেন জার্মানি আর যুক্তরাষ্ট্রর প্রকৌশলীরাও।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com