প্রথমবারের মতো ইইউর সাথে রাজনৈতিক সংলাপে বসছে ঢাকা
প্রকাশ : ২৪ জুন ২০২২, ২২:২৮
প্রথমবারের মতো ইইউর সাথে রাজনৈতিক সংলাপে বসছে ঢাকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্পর্ক জোরদার করার জন্য প্রথমবারের মতো রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার (৩০ জুন) ঢাকায় অনুষ্ঠেয় এই সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ইইউ’র পক্ষে নেতৃত্ব দেবেন ডেপুটি সেক্রেটারি জেনারেল এনরিকে মোরা।


সংলাপে উভয়পক্ষের মধ্যে রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আলাপ অনুষ্ঠিত হবে। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন ইস্যু, ইন্দো-প্যাসিফিক কৌশল, কানেকটিভিটি, রোহিঙ্গা ইস্যু, নিরাপত্তা, অবৈধ অভিবাসন ও জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ইইউ’র সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হচ্ছে ২০২৩ সালে। এখন উভয়পক্ষ কীভাবে কাজ করতে পারে বা কীভাবে আরও সম্পৃক্ততা বাড়ানো যায়, এগুলোর জন্যই রাজনৈতিক সংলাপ। সেজন্য সংলাপে এ বিষয়গুলোই বেশি গুরুত্ব পাবে।


সংলাপে অংশ নিতে ইইউ’র ডেপুটি সেক্রেটারি জেনারেল এনরিকের সঙ্গে ছোট একটি প্রতিনিধি দল ঢাকায় আসবে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত নয়। প্রতিনিধি দলের রাজনৈতিক সংলাপে অংশ নেয়া ছাড়াও প্রধানমন্ত্রীর দুজন উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করবে।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com