শিরোনাম
আজ ইজতেমার আখেরি মোনাজাত
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৭, ০৮:৫৮
আজ ইজতেমার আখেরি মোনাজাত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৫২তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনেও মুসল্লিদের ইজতেমামুখী ঢল অব্যাহত রয়েছে। রাজধানী ঢাকাসহ আশেপাশের জেলার মুসল্লিরা দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাতে অংশ নিতে ইজতেমামুখী হচ্ছেন।


আজ রবিবার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে এ বছরের দুই পর্বের ইজতেমার সমাপ্তি ঘটবে। দ্বিতীয় পর্বের ইজতেমায় ইতিমধ্যে ২ জন মুসল্লি মারা গেছেন বলে জানা গেছে। শ্বাসকষ্টজনিত কারণে গত শুক্রবার রাতে জয়নাল অবেদীন (৬৯) নামে এক মুসল্লির মৃত্যু হয়। তার পিতার নাম মৃত সৈয়দ আলী মুন্সি। কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচড় থানার ডোমারকান্দা গ্রামে তার বাড়ি। টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. পারভেজ রহমান এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। মৃত্যুবরণকারী অপর মুসল্লি হলেন মালয়েশিয়ান প্রবাসী শফিকুল ইসলাম (৩৫)। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। ঢাকা রেলওয়ে সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মো: ওমর ফারুক জানান, তিনি মালয়েশিয়া থাকতেন। ১৭ জানুয়ারি ভোরে ধীরাশ্রম রেলক্রসিং এলাকায় ট্রেন থেকে পড়ে গিয়ে তার মৃত্যু হয়। ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৮ মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন জানু ফকির (৬৭), তারা মিয়া (৫৪), সাহেব আলী (৪১), ফজলুল হক (৫৯), আব্দুস সাত্তার (৬৪), বেদন মিয়া (৬৩), হোসেন আলী (৫৮) ও বাবুল মিয়া (৬৫)। আর দুই পর্ব মিলে ১০ জন মারা গেছেন।


দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনের ধর্মীয় আলোচনা বাদ ফজর দিল্লির মাওলানা জামশেদের বয়ানের মধ্য দিয়ে শুরু হয়। মুসল্লি, আলেম-ওলামা ও তাবলিগ অনুসারিদের উদ্দেশে সকাল ১০টায় বিশেষ বয়ান শুরু করেন দিল্লি জামে মসজিদের খতিব মাওলানা সা’দ কান্ধলভী। বাদ যোহর বয়ান করেন বিশ্ব তাবলিগ জামাতের সাবেক আমির মাওলানা যোবায়ের হাসানের পুত্র মাওলানা মুরসালিন। বাদ আছর বয়ান করেন মাওলানা সা’দ এর পুত্র মাওলানা ইউসুফ ও বাদ মাগরিব বয়ান করেন দিল্লি মারকাজের আমির মাওলানা সা’দ। আজ রোববার দ্বিতীয় পর্বের তিন দিনের ইজতেমার আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। সকাল ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে যে কোন সময় আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে।


বিশ্ব মুসলিম জাহানের সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতিত্ববোধ কামনা করে বিশ্ব ইজতেমা তাবলিগ জামাতের বিশ্ব আমীর ও ইজতেমার শীর্ষ মুরুব্বি (দিল্লি) মাওলানা মুহাম্মদ সা’দ আখেরী মোনাজাত পরিচালনা করবেন। দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাতে মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, বিরোধী দলীয় নেতৃবৃন্দ, সংসদ সদস্য, দেশি বিদেশি ধর্মপ্রাণ মুসলিল্লসহ বিশ্বের প্রায় ৩৫ থেকে ৪০ লাখ মানুষ শরীক হবেন বলে আশা করা হচ্ছে।


২০ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। দ্বিতীয় পর্বে বাংলাদেশের ১৭টি জেলার ধর্মপ্রাণ মুসল্লি ও তাবলিগ অনুসারী দলের সদস্যরা যোগদান করেছেন। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের বিশ্বের ৬৫টি দেশের প্রায় ১২ হাজার বিদেশি অতিথিরা অংশ নিয়েছেন। প্রথম পর্বে বিশ্বের প্রায় শতাধিক দশ থেকে বাংলাদেশে আসা প্রায় নয় হাজার বিদেশি মুসল্লি অংশ নিয়েছিল। গতবছর ৫১তম বিশ্ব ইজতেমায় বিশ্বের ৮৮টি দেশ থেকে আসা প্রায় ১৮ হাজারেরও অধিক বিদেশি অতিথি টঙ্গীর বিশ্ব ইজতেমায় অংশ গ্রহণ করেছিলেন।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com