শিরোনাম
লাল সবুজে তুর্ণা-প্রভাতীও সাজছে
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ০৯:২৬
লাল সবুজে তুর্ণা-প্রভাতীও সাজছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রেলওয়ে পূর্বাঞ্চলে সোনার বাংলার পর এবার লাল সবুজে ঢাকা-চট্টগ্রাম রুটে যাত্রা শুরু করবে মহানগর প্রভাতী ও তুর্ণা এক্সপ্রেস ট্রেন দুটি। এই উপলক্ষে লাল সবুজের নতুন কোচে ট্রেন দুটি যাত্রার জন্য সব ধরনের প্রস্তুতি শুরু করেছে রেল কর্তৃপক্ষ।


আগামী ২৩ জানুয়ারি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে লাল সবুজ কোচ নিয়ে ট্রেন দুটি যাত্রা শুরু করবে। লাল সবুজের নতুন কোচ প্রভাতী ও তুর্ণা এক্সপ্রেস ট্রেন দুটি ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচল শুরু করলে ট্রেনের যাত্রী সেবার মান আরো এক দফা বাড়বে বলে মনে করছেন রেল কর্মকর্তারা। রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, মহানগর গোধূলী/তুর্ণা এবং মহানগর প্রভাতী/তুর্ণা পাচ্ছে ১৬টি করে নতুন কোচ। এদিকে রেল ভবন সূত্র জানায়, নতুন আমদানি করা ইন্দোনেশিয়ান মিটার গেজ কোচ দিয়ে মহানগর গোধূলী/তুর্ণা এবং মহানগর প্রভাতী/তুর্ণা এক্সপ্রেস প্রতিস্থাপিত হবে।


রেলভবনের এক শীর্ষ কর্মকর্তা জানান, আগামী ২৩ জানুয়ারি রেলপথ মন্ত্রী মুজিবুল হক সকাল সাড়ে ৬টায় মহানগর প্রভাতী ট্রেনে লাল-সবুজের নতুন কোচ নিয়ে যাত্রার শুভ উদ্বোধন করবেন। একইদিন রাত সাড়ে ১০টায় উদ্বোধন করা হবে তুর্ণা এক্সপ্রেসের। এর আগে মিটারগেজের মধ্যে লাল সবুজ কোচ পেয়েছে সোনারবাংলা এক্সপ্রেস, পারাবত ও তিস্তা এক্সপ্রেস।



এদিকে ২৪ জানুয়ারি সকাল সাড়ে ৭টায় ১২টি লাল সবুজ কোচে ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে উদ্বোধন হবে চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস। ২৪ জানুয়ারি ঢাকা ক্যান্টনমেন্ট থেকে লাল সবুজে চিলাহাটির পথে যাত্রা শুরু করবে নীল সাগর এক্সপ্রেস।


রেলভবনের তথ্যে দেখা যায়, গেলো বছরে রেলের বহরে সবমিলিয়ে যোগ হয়েছে ২৭০টি বিলাসবহুল কোচ। এর মধ্যে ভারত থেকে মোট ১২০টি এবং ইন্দোনেশিয়া থেকে ১৫০টি কোচ।


জানা যায়, ৭০টি ইঞ্জিন কেনার জন্য সুইজারল্যান্ডে রেলওয়ের লোক পাঠানো হয়েছে। সেই সঙ্গে আরও শতাধিক কোচ এ বছরই যুক্ত হবে রেলওয়েতে। এ পর্যন্ত নতুন লাল সবুজ ব্রডগেজ ইন্দোনেশিয়ান কোচ দিয়ে চালানো হচ্ছে একতা, দ্রুতযান এক্সপ্রেস। আর ব্রডগেজ ইন্ডিয়ান এল এইচ বি লাল-সবুজ কোচ দিয়ে চলছে পদ্মা, ধূমকেতু, সিল্কসিটি, চিত্রা, সুন্দরবন ও সিরাজগঞ্জ এক্সপ্রেস।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com