শিরোনাম
দুদক কর্মকর্তাদের অনৈতিক আয় না করার আহ্বান
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১৬:২৫
দুদক কর্মকর্তাদের অনৈতিক আয় না করার আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দুর্নীতি দমন কমিশন (দুদক) ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তাদের অনৈতিক আয় না করার আহ্বান জানিয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, নিজের পায়ে দাঁড়ানোর সময় এখনই। এনবিআর রাষ্ট্রের রক্ত। তাই এ সংস্থার কর্মকর্তাদের মধ্যে যদি অনৈতিকতা থাকে, তবে সেটা দেশের জন্য মারাত্মক সমস্যা।


বুধবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এ আহ্বান জানান।


‘শুদ্ধচার ও নৈতিকতা’ বিষয়ে ওই সেমিনারের আয়োজন করে এনবিআর। সেমিনারে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। এ সময় এনবিআর ও দুদকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সেমিনারে ইকবাল মাহমুদ বলেন, ব্যবসায়ীরা অনেক ক্ষেত্রে স্মার্ট, কিন্তু এনবিআর কিংবা দুদকের কর্মকর্তারা সে ধরনের স্মার্ট না। তাই ব্যক্তিগত ও পদ্ধতির পরিবর্তন করা প্রয়োজন।


দুদক চেয়ারম্যান আরও বলেন, এনবিআর ও দুদকের কোনো কর্মকর্তা যদি অনৈতিক আয় করে আটক বা গ্রেফতার হয় তাহলে আমি নিজেও কষ্ট পায়। তাই কারাগারের কষ্টের কথা বিবেচনা করে সবাইকে দুর্নীতি করা থেকে বিরত থাকতে হবে। আমরা যেন কখনো গ্রেফতার না হয়। আমি আমার কাজ যদি ঠিক মতো করি তাহলে আমার কোনো দোষ বা অপরাধ থাকার কথা না।


তিনি বলেন, দুদক ও এনবিআর’র কর্মকর্তাদের সম্পর্কে মানুষের ধারণা কী তা আগে উপলব্ধি করতে হবে। এখন সময় সত্য বলার। মানুষ এনবিআর ও দুদক সম্পর্কে খারাপ ধারণা করে। তাই এ ধারণা থেকে মানুষকে বের করে নিয়ে আসার দায়িত্ব এনবিআরের।


ইকবাল মাহমুদ বলেন, মানুষ কেন ট্যাক্স কম দেয়? এটা লজ্জাজনক। আমাদের দেশে ১৬ কোটি লোক অথচ ট্যাক্স দেয় মাত্র ১১/১২ লাখ মানুষ। যা ভুটানের চেয়েও কম। এটা খুবই লজ্জার। আরও লজ্জার বিষয় এনবিআর ট্যাক্স আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে মাত্র ১১/১২ শতাংশ। ইউনিয়ন পরিষদ যদি দুইশ বছর ধরে খানা ট্যাক্স দিতে পারে তবে এনবিআর কেন করের আওতা বাড়াতে পারে না? এটা এই সংস্থার দৈন্যতা ছাড়া কিছুই না।


তিনি আরও বলেন, দেশের খারাপ মানুষ থাকবে এটা স্বাভাবিক। খারাপ মানুষ আছে বলেই ভালো মানুষের মর্যাদা বোঝা যায়। আপনি এ দেশের মালিক তখনই হবেন যখন আপনি সরকারকে ট্যাক্স বা কর দেবেন। শুধু ন্যাশনাল আইডি কার্ড থাকলেই দেশের মালিক হওয়া যায় না। মালিক হতে হলে সরকারকে নিয়মিত ট্যাক্স বা কর দিতে হবে।’


এ সময় তিনি এনবিআরকে দেশের ধনী-দরিদ্রের এবং গ্রাম-শহরের বৈষম্য কমানোর আহ্বান জানিয়ে বলেন, এসব বৈষম্য রাষ্ট্রের জন্য বড় সমস্যা। এই বড় সমস্যা সমাধানে এনবিআরকেই দায়িত্ব পালন করতে হবে।


তিনি আরও বলেন, অনেকে নেক্সাস ও বিএমডব্লিউ গাড়ি চালান কিন্তু ট্যাক্স দেন মাত্র এক/দুই লাখ টাকা। এটা কোনোভাবেই মেনে নেয়া যায় না।


বিবার্তা/বিপ্লব/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com