শিরোনাম
যুক্তরাষ্ট্রে বাংলাদেশির ৪৬ মাসের কারাদণ্ড
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২১, ২১:৩৯
যুক্তরাষ্ট্রে বাংলাদেশির ৪৬ মাসের কারাদণ্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ম্যাক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে মানবপাচারে জড়িত থাকার অভিযোগে মিলন হোসেন নামে এক বাংলাদেশির ৪৬ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের একটি আদালত। তার বিরুদ্ধে ম্যাক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে মানব পাচারে সহযোগিতা ও ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়। বুধবার (২৯ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।


আদালতে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়, ২০১৭ সালের মার্চ মাস থেকে ২০১৯ সালের জুন মাস পর্যন্ত টাকার বিনিময়ে বাংলাদেশিদের তিনি যুক্তরাষ্ট্রের সীমান্তে পারাপারের জন্য পৌঁছে দিতেন। মিলন হোসেন তপাচুলায় একটি হোটেলের ব্যবস্থা করেছিলেন, যেখানে যুক্তরাষ্ট্রপ্রত্যাশীদের রাখা হত।তারপর তপাচুলা থেকে মন্টেরিতে যাওয়ার প্লেনের টিকিট ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসের যোগান দিতেন। মন্টেরি থেকে মিলন হোসেনের সহযোগী মোক্তার তাদেরকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের ব্যবস্থা করতেন।


এর আগে মঙ্গলবার মার্কিন বিচার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে মিলনের কারাদণ্ডের বিষয়টি প্রকাশ করা হয়। মার্কিন বিচার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, আদালতে উপস্থাপিত নথি থেকে দেখা যায়, ৪১ বছর বয়সী বাংলাদেশের মোহাম্মদ মিলন হোসেন মেক্সিকোর তাপাছুলাতে বসবাস করতেন। তিনি বাংলাদেশ, দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং মেক্সিকোতে বসবাসরত মানব পাচারকারীদের সঙ্গে যোগসাজসে বিপুল টাকা নিয়ে লোকজনকে মার্কিন সীমান্তের কাছে নিয়ে আসতেন। পাচারের শিকার হওয়া লোকজনকে যুক্তরাষ্ট্রে পাঠানোর আগে রাখতেন মেক্সিকোর তাপাছুলার একটি হোটেলে। তিনি যেসব লোক যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য অপেক্ষমাণ ছিলেন, তাদের টিকিটসহ প্রয়োজনীয় অন্যান্য সহায়তা দিয়ে মেক্সিকোর মন্টেরিতে তার সহযোগী মোক্তার হোসেনের কাছে পাঠাতেন। এরপর মোক্তার মন্টেরি থেকে ওই লোকজনকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সহায়তা করতেন।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com