শিরোনাম
মুক্তিযোদ্ধা বাছাই কমিটি গঠিত
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ২০:২৩
মুক্তিযোদ্ধা বাছাই কমিটি গঠিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশব্যাপী প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে উপজেলা, জেলা ও মহানগর কমিটি গঠন করেছে সরকার। রবিবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ কমিটির কাজ হবে প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন, আবেদনকৃত ও তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের নিরীক্ষণ এবং তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে অভিযোগ নিষ্পত্তি।


জানা গেছে, স্থানীয় এমপি মুক্তিযোদ্ধা হলে তিনি নিজেই সংশ্লিষ্ট উপজেলার এই কমিটির সভাপতি হবেন। যেখানে মুক্তিযোদ্ধা এমপি নেই সেসব এলাকার কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মনোনীত করবে। এছাড়া কোনো উপজেলার এমপি মুক্তিযোদ্ধা না হলে তার মনোনীত একজন মুক্তিযোদ্ধাকে কমিটির সদস্য করা হবে। তবে এমপি মনোনীত প্রতিনিধিকে কমিটির সভাপতি করা হলে ওই এমপি কমিটিতে সদস্য হিসেবে থাকবেন।


উপজেলা পর্যায়ের কমিটিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সদস্য, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বা তার মনোনীত একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি এবং মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলরকে সদস্য হিসেবে রাখা হয়েছে। কমিটি সদস্য হিসেবে আরো থাকবেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বা উপজেলা মুক্তিযোদ্ধা মনোনীত একজন মুক্তিযোদ্ধা প্রতিনিধি। এই কমিটির সদস‌্য সচিবের দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা। জেলা/মহানগর কমিটির সভাপতি নির্বাচনেও একই বিধান রাখা হয়েছে।


আদেশে বলা হয়েছে, যাচাই-বাছাইয়ের আওতাধীন কোনো মুক্তিযোদ্ধা/প্রতিনিধি এসব কমিটিতে অন্তর্ভুক্ত হতে পারবেন না। যাচাই-বাছাই কমিটির সভাপতি (এমপি ছাড়া) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক মনোনীত হবেন।


এর আগে ১২ জানুয়ারি এসব কমিটি গঠনের আদেশ জারি করে মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ে পূর্বে গঠিত সব কমিটি বাতিল করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।


বিবার্তা/বিজ্ঞপ্তি/আকবর/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com