শিরোনাম
শৈত্যপ্রবাহে জুবুথুবু সারাদেশ
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ০৮:০৩
শৈত্যপ্রবাহে জুবুথুবু সারাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বইছে উত্তরের শীতল বাতাস, বাড়ছে শীতের তীব্রতা। দেশের বেশিরভাগ এলাকায় বইছে শৈত্যপ্রবাহ। তীব্র থেকে মাঝারি মাত্রার এই শৈত্যপ্রবাহে জবুথবু হয়ে আছে সারাদেশ। গত কিছুদিন ধরে উষ্ণ শীত বিরাজ করার পর হঠাৎ করে শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় ভালই টের পাওয়া যাচ্ছে শীত। একমাত্র সমুদ্র উপকূলবর্তী শহরগুলো ছাড়া পুরো দেশেই জেঁকে বসেছে শীত। তবে আজকের পর কমে যেতে পারে শীতের তীব্রতা এবং মাসের শেষার্ধে আবারো বাড়তে পারে।


আবহাওয়া অধিদপ্তর ঢাকা অফিসের সিনিয়ার আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, ‘গত তিন বছরের মধ্যে এবার হয়তো জানুয়ারি মাসে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড হলো। তবে ২০১৩ সালে তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমেছিল, সেবার সৈয়দপুরে রেকর্ড হয়েছিল এই তাপমাত্রা। অপরদিকে এবার রেকর্ড হলো ৫ ডিগ্রি সেলসিয়াস রাজশাহী বিভাগের রাজারহাট ও তেতুলিয়ায়। এবার হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় একটু বেশি মনে হচ্ছে।’


আবহাওয়া অধিদপ্তর মতে, এই মুহূর্তে টাঙ্গাইল, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, দিনাজপুর, কুড়িগ্রাম, নীলফামারী, পঞ্চগড় ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া বরিশাল বিভাগ এবং ফরিদপুর, মাদারীপুর, গোপলগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, সৈয়দপুর, খুলনা, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।


আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে এ শৈত্যপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদফতর জানায়, সারাদেশের আগামী ২৪ ঘন্টায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


ঢাকায় বাতাসের গতিবেগ উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার। আগামী ৭২ ঘণ্টার (৩ দিন) শেষার্ধে সারাদেশে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া অফিস জানায়।


আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তরপশ্চিমাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।


আবহাওয়াবিদদের মতে, চলতি মাসের প্রথমার্ধে সারাদেশে একটি মৃদু শৈত্যপ্রবাহ প্রবাহিত হয়েছিল। এখন চলমান শৈত্যপ্রবাহের পর মাসের শেষার্ধে আরো একটি শৈত্য প্রবাহ দেখা দিবে বলে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে দেয়া হয়েছে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com