শিরোনাম
বিশ্ব ইজতেমা শুরু
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ০৫:১৮
বিশ্ব ইজতেমা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্ব তাবলিগ জামাতের ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে শুরু হয়েছে। এরই মধ্যে বিভিন্ন অঞ্চল থেকে তাবলিগ অনুসারী মুসল্লিরা ইজতেমা ময়দানে জড়ো হয়েছেন।


শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে বিশ্বে ইজতেমা শুরু হয়। মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম সম্মেলন বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হবে রবিবার জোহরের নামাজের আগেই যেকোনো সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে।


ইজতেমার সার্বিক প্রস্তুতিকাজ শেষ হয়েছে বলে আয়োজক সূত্রে জানা গেছে। ইজতেমা ময়দানে মুসল্লিদের অবাধ প্রবেশ নিশ্চিত করতে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যরা তুরাগ নদে সাতটি ভাসমান পন্টুন সেতু নির্মাণ করেছেন। ১৬০ একর জমির ওপর নির্মিত সুবিশাল প্যান্ডেলের কাজ, খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর, জুড়নেওয়ালি জামাতের কামরা, তাশকিল কামরা, নারীদের জন্য মাস্তুরাত কামরা, হালকা নম্বর বসানোর কাজ শেষ হয়েছে। আগত মুসল্লিদের সুষ্ঠুভাবে বয়ান শোনার জন্য পুরো মাঠে শব্দ প্রতিধ্বনিরোধক প্রায় ১৮০টি বিশেষ ছাতা মাইকসহ ৩৮০টি মাইক স্থাপন করা হয়েছে।


এবারের বিশ্ব ইজতেমায় পাকিস্তানের নাগরিকদের ময়দানে আসা-যাওয়ার ভিসার ব্যাপারে সতর্কতা আরোপ করা হয়েছে। তাদের ব্যাপারে বিশেষ নজরদারি রাখার নির্দেশ রয়েছে। জঙ্গি তত্পরতার আশঙ্কায় এমনটা করা হয়েছে।


বিদেশি মেহমানদের মধ্যে যারা ইজতেমা ময়দানে আসবেন তাদের রিটার্ন টিকিট নিশ্চিত করে আসতে হবে। রিটার্ন টিকিট ছাড়া তাদের বাংলাদেশে ঢুকতে না দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক নিবাসে মেহমানদের রান্নাবান্নায় বিশেষ নজর রাখার জন্য বলা হয়েছে, যাতে তাদের ফুড পয়জনিং না হয়।


ইজতেমায় প্রথম দফায় খিত্তাওয়ারি মুসল্লিদের অবস্থান : প্রথম পর্বে ১৬ জেলার জন্য ২৭টি খিত্তায় অবস্থানের ব্যবস্থা করা হয়েছে। জেলাওয়ারি মুসল্লিদের খিত্তা হলো ঢাকা (১, ২, ৩, ৪, ৫), টাঙ্গাইল (৬, ৭, ৮), ময়মনসিংহ (৯, ১০, ১১), মৌলভীবাজার (১২), ব্রাহ্মণবাড়িয়া (১৩), মানিকগঞ্জ (১৪), জয়পুরহাট (১৫), চাঁপাইনবাবগঞ্জ (১৬), রংপুর (১৭), গাজীপুর (১৮, ১৯), রাঙামাটি (২০), খাগড়াছড়ি (২১), বান্দরবান (২২), গোপালগঞ্জ (২৩), শরীয়তপুর (২৪), সাতক্ষীরা (২৫), যশোর (২৬, ২৭)।


ইজতেমায় ২৪টি বিশেষ ট্রেন সার্ভিস : রেলওয়ে সূত্রে জানা যায়, এবারের বিশ্ব ইজতেমায় মুসল্লিদের সুষ্ঠু যাতায়াতের জন্য ২৪টি বিশেষ ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। আগামী ১৩ জানুয়ারি বাদ জুমা ঢাকা-টঙ্গী, টঙ্গী-ঢাকা এবং ১৪ জানুয়ারি লাকসাম-টঙ্গী বিশেষ ট্রেন চলবে। ১৫ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাতের দিন ভোর ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত আপ মোনাজাত বিশেষ চার জোড়া এবং টঙ্গী-ময়মনসিংহ বিশেষ দুই জোড়া, ঢাকা-টঙ্গী চার জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ১০ জানুয়ারি থেকে শুরু করে ১৬ জানুয়ারি পর্যন্ত ঢাকা অভিমুখী সব ট্রেন দুই মিনিট পর্যন্ত টঙ্গী স্টেশনে দাঁড়াবে। সাপ্তাহিক বন্ধের সব ট্রেনও ওই সময়ে চলাচল করবে। তবে এ লাইনে ১৫ জানুয়ারি ডেমো ট্রেন চলাচল বন্ধ থাকবে।


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com