শিরোনাম
প্রবল লঘুচাপ, সারাদেশে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা
প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১১:৩২
প্রবল লঘুচাপ, সারাদেশে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি মৌসুমী বায়ু বাংলাদেশর উপর সক্রিয় এবং প্রবল অবস্থায় বিরাজ করছে। ফলে দেশের আট বিভাগে ঝড়ো হাওয়ার সাথে বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। বুধবার (২৮ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।


আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।


আরো পড়ুন: প্রবল হচ্ছে লঘুচাপ, ভারী বর্ষণের সম্ভাবনা


তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।


এদিকে, দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৫ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সন্দ্বীপে ২৪ দশমিক ০ ডিগ্রী সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে টেকনাফে ৩২৮ মিলিমিটার। ঢাকায় বাতাসের গতি ও দিক: উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় (১০-১৫) কি.মি. যা অস্থায়ী দমকায় ঘণ্টায় (৩০-৪০)কি.মি.।


আরো পড়ুন: মাছ ধরতে না পেরে দুশ্চিন্তায় জেলেরা, ফিরছে উপকূলে


সিনপটিক অবস্থা: উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি উত্তর পশ্চিমদিকে অগ্রসর হতে পারে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা,উত্তর প্রদেশ, বিহার পশ্চিমবঙ্গ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।


আরো পড়ুন: সাগরে লঘুচাপ, বাড়বে বৃষ্টি


বুধবার (২৮ জুলাই) সকাল ৬ টা ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৮৮%। ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৪ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ২৭ মিনিটে। আগামী তিনদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবনতা অব্যাহত থাকতে পারে।


আবহাওয়ার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


বিবার্তা/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com