শিরোনাম
বঙ্গোপসাগরে নতুন লঘুচাপ, ভারী বর্ষণের সম্ভাবনা
প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ২২:৫৭
বঙ্গোপসাগরে নতুন লঘুচাপ, ভারী বর্ষণের সম্ভাবনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগরে ফের লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। দু’দিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সোমবার (২৬ জুলাই) সন্ধ্যায় আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়েছে।


এ বিষয়ে আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। পরবর্তী ৪৮ ঘণ্টার (দুই দিন) মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।


তিনি বলেন, সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ শাহীনুল।


সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, সেখানে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।


এদিকে ভারতের আবহাওয়া অফিস সোমবার (২৬ জুলাই) সন্ধ্যা থেকে রাতের মধ্যে, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতাসহ শহরতলীয় এলাকায় প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।


দেশটির আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ২৮ জুলাই মঙ্গলবার সকালের মধ্যে দার্জিলিং এবং কালিম্পং-এর কোনো কোনো জায়গায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত হতে পারে। বাকি জেলাগুলির কোথাও কোথাও বজ্রসহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com