শিরোনাম
জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার আড়াই লাখ টিকা আসবে শনিবার
প্রকাশ : ২৩ জুলাই ২০২১, ১৫:৪৪
জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার আড়াই লাখ টিকা আসবে শনিবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

টিকার বৈশ্বিক প্ল্যাটফর্ম কোভ্যাক্সের আওতায় আগামী শনিবার জাপান থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০টি টিকা আসবে দেশে।পর্যায়ক্রমে একই প্রক্রিয়ায় দেশে আরো টিকা আসতে থাকবে বলেও স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে।


স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন গণমাধ্যমকে এ তথ্য জানান।তিনি বলেন, এর আগে যাদেরকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে তাদেরকে এই টিকা দ্বিতীয় ডোজ হিসেবে দেয়া হবে।


এর আগে গত ৭ জুলাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছিলেন, ‘জাপানের কাছ থেকে ২৫ লাখ টিকা পাওয়া যাবে বলে আশা করছি।কয়েকদিন আগে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টিকা নিয়ে আমার কথা হয়েছে।টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় জাপানের কাছ থেকে আমরা এ টিকা চেয়েছি।’


আবদুল মোমেন আরো বলেছিলেন, কোভ্যাক্সের আওতায় এসব টিকা বিনামূল্যে পাওয়া যাবে।এ ছাড়া কোভ্যাক্সের আওতায় ইউরোপ থেকে আরো ১০ লাখ টিকা আসবে।


টিকা নিয়ে গত ১৯ জুলাই স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক সাংবাদিকদের বলেছিলেন, আগস্টের মধ্যে আরো এক কোটি ২৯ লাখ টিকা দেশে পৌঁছাবে।এই এক কোটি ২৯ লাখ টিকার মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ২৫ লাখ, সিনোফার্মের ৪০ লাখ এবং জনসন অ্যান্ড জনসনের ৬০ লাখ টিকা রয়েছে।এর মধ্যে সিনোফার্মের ৪০ লাখ টিকার ১০ লাখ উপহার হিসেবে পাওয়া যাবে।বাকি ৩০ লাখ কেনা হয়েছে।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com