শিরোনাম
বাংলাদেশ রেড ক্রিসেন্ট চেয়ারম্যানের কক্সবাজার পরিদর্শন
প্রকাশ : ১৪ জুন ২০২১, ১৭:২৯
বাংলাদেশ রেড ক্রিসেন্ট চেয়ারম্যানের কক্সবাজার পরিদর্শন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নবনিযুক্ত চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) এ টি এম আব্দুল ওয়াহহাব চার দিনের সফরে কক্সবাজারে পরিচালিত রেড ক্রিসেন্টের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে তার সঙ্গী হয়েছেন রেড ক্রিসেন্ট এর ভাইস-চেয়ারম্যান নূর উর রহমান, সেক্রেটারি জেনারেল মোঃ ফিরোজ সালাউদ্দিন, পরিচালক, যুব ও স্বেচ্ছাসেবক এবং ডিজাস্টার রেস্পন্স বিভাগ, ইমাম জাফর সিকদার, পরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, ইকরাম ইলাহি চৌধুরী, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস এর কর্মকর্তাবৃন্দ এবং চেয়ারম্যান এর ব্যাক্তিগত সহকারী।


সফরকালে তিনি রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনে জড়িত সকল কর্মকর্তা, অন্যান্য ন্যাশনাল সোসাইটি, শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন কমিশনার (আরআরআরসি), এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে সাক্ষাত ও মতবিনিময় সভায় উপস্থিত হন। গত ১৩ জুন তিনি কক্সবাজারে পরিচালিত মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন এবং পপুলেশন মুভমেন্ট অপারেশন এর কর্মকর্তা এবং সেচ্ছাসেবীদের সাথে এসকল কার্যক্রম এলাকা সরাসরি পরিদর্শন করেন। মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন পরিচালিত ক্যাম্প ৪ পরিদর্শনকালে তিনি মিয়ানমার থেকে আগত উদ্বাস্তুদের মাঝে সাবান, সুরক্ষা সামগ্রী এবং এল পি জি সিলিন্ডার বিতরণ করেছেন। এছাড়া পর্যায়ক্রমে তিনি তুর্কি ফিল্ড হাসপাতাল, বিডিআরসিএস ফিল্ড হাসপাতাল, সাম্প্রতিক অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এলাকা এবং বিডিআরসিএস এর নির্মাণাধীন নতুন শেল্টার কার্যক্রম পরিদর্শন করেন। এই অগ্নিকাণ্ডে প্রাথমিকভাবে প্রায় ৮০০ অস্থায়ী তাবু স্থাপন করে বিডিআরসিএস। পরবর্তীতে আরো ১,০০০ টি অপেক্ষাকৃত শক্তিশালী দুর্যোগ সহনশীল আশ্রয়ণ নির্মাণ করা হয়। ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্যদ্রব্য নিয়ে ৫১,৭২৬ পরিবার ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও সেবা নিয়ে সর্বমোট ৭২,২০০ ক্যাম্প ও স্থানীয় জনগোষ্ঠীর মাঝে সেবা পৌঁছে দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।


পরিদর্শনকালে মেজর জেনারেল (অবঃ) এ টি এম আব্দুল ওয়াহহাব বলেন, “সশরীরে রোহিঙ্গা শিবিরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যক্রম দেখে আমি অভিভূত, যারা নিরলস চেষ্টা দিয়ে এই কার্যক্রমকে বেগবান করেছেন তাদের আমি সাধুবাদ জানাই। এছাড়া এখানে কর্মরত অন্যান্য সংস্থা এবং এখানে কর্মরত সকল কর্মীকে আমি ধন্যবাদ জানাই।”


পরবর্তীতে রেড ক্রিসেন্ট আয়োজিত এক সান্ধ্যকালীন সভায় আরআরআরসি শাহ্‌ রেজওয়ান হায়াত, অতিরিক্ত কমিশনার (আরআরআরসি) সকল সিআইসি এর সাথে মতবিনিময় করেন। সেখানে উপস্থিত সকলের উদ্দেশ্যে তিনি বলেন, “বাংলাদেশ পৃথিবীর অন্যতম জনবহুল দেশ। এরপরও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিকতার প্রমানসরূপ প্রায় দশ লাখ রোহিঙ্গা বর্তমানে বসবাস করছে। রোহিঙ্গাদের ইতিহাস অনেক দীর্ঘ। এই সুদীর্ঘ ইতিহাসে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক প্রমাণাদি পাওয়া যায়। তাদের দ্রুত ও সুষ্ঠ পুনর্বাসন এবং প্রাপ্য নাগরিক ও মানবাধিকার নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা প্রয়োজন।”


সভায় উপস্থিত আরআরআরসি শাহ্‌ রেজওয়ান হায়াত রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের সহযোগিতার প্রশংসা করেন এবং ভবিষ্যতে একত্রে মানবিক কার্যক্রম অব্যহত রাখার আশা ব্যক্ত করেন।


১৪ জুন তিনি ইউএনএইচসিআর এর স্থানীয় প্রতিনিধি এবং আরআরআরসি শাহ রেজওয়ান হায়াত এর সাথে একান্তে সাক্ষাৎ করেন ও গুরুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সফরসূচির ইতি টানেন।


২০১৭ সালে শুরু হওয়া চলমান পপুলেশন মুভমেন্ট অপারেশনের অংশ হিসাবে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, আইএফআরসি এবং অন্যান্য দেশের রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটির সহায়তায় ক্যাম্পে বসবাসকারী এবং স্থানীয় জনগোষ্ঠীর উভয়কেই স্বাস্থ্যসেবা, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি; আশ্রয়ন, জীবিকা ও মৌলিক চাহিদা এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমের পাশাপাশি নারী ও সর্বাধিক ঝুঁকিগ্রস্ত সম্প্রদায়ের সুরক্ষা সহায়তা কার্যক্রম পরিচালনা করছে। ২০১৭ সালে অপারেশন শুরু থেকে এযাবৎ, বিডিআরসিএস প্রায় দশ লাখ মানুষকে মানবিক সহায়তা প্রদান করেছে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com