শিরোনাম
আমাদের পররাষ্ট্রনীতি আমরা নির্ধারণ করব: পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১১ মে ২০২১, ১৬:৩৮
আমাদের পররাষ্ট্রনীতি আমরা নির্ধারণ করব: পররাষ্ট্রমন্ত্রী
বিবার্ত ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের কৌশলগত জোট ‘কোয়াড’-এ যোগ দেয়ার বিষয়ে বাংলাদেশ এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (১১ মে) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নেপালকে করোনা সহায়তা দেয়া নিয়ে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোয়াড’ নিয়ে চীন আগ বাড়িয়ে কথা বলেছে। আমরা একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। আমাদের পররাষ্ট্রনীতি আমরা নির্ধারণ করব। যেকোনো দেশ তার বক্তব্য তুলে ধরতে পারে। দেশের স্বার্থ চিন্তা করেই ‘কোয়াডে’ যোগ দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ।


তিনি বলেন, আমরা কী সিদ্ধান্ত নেব, তা আমরা ঠিক করব। উনি (চীনা রাষ্ট্রদূত) একটা দেশের প্রতিনিধি। উনি উনার বক্তব্য দিয়েছেন। আমরা তা নিয়ে কোনো বক্তব্য দেবো না।’


এর আগে সোমবার (১০ মে) কূটনীতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত টকে অংশ নিয়ে চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, ‘কোয়াডে’ বাংলাদেশের যে কোনো ধরনের অংশগ্রহণের সিদ্ধান্ত ভালো হবে না।


সে সময় তার কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল, সম্প্রতি দেশটির প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশ সফরের সময় ‘কোয়াড’ নিয়ে যে আপত্তি করেছিলেন, সে বিষয়ে বাংলাদেশ কী জানিয়েছে।


প্রশ্নটি সরাসরি এড়িয়ে গিয়ে রাষ্ট্রদূত জানান, চীন সব সময় মনে করে ‘কোয়াড’ হচ্ছে চীন বিরোধী একটি জোট। অর্থনৈতিক প্রস্তাবের কথা বলা হলেও এখানে নিরাপত্তার বিষয়টি জড়িত। এ ধরনের ছোট গোষ্ঠীতে যোগদান বাংলাদেশের জন্য ভালো কিছু হবে না। এতে চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খারাপ হবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com