যুক্তরাষ্ট্রকে রোহিঙ্গা বিষয়ক দূত নিয়োগের পরামর্শ বাংলাদেশের
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ২২:৫৪
যুক্তরাষ্ট্রকে রোহিঙ্গা বিষয়ক দূত নিয়োগের পরামর্শ বাংলাদেশের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানের জন্য একজন রোহিঙ্গা বিষয়ক দূত নিয়োগ দিতে যুক্তরাষ্ট্রেকে পরামর্শ দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে ফোনালাপে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ পরামর্শ দেন।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সুপারিশ করেছেন, বাস্তুচ্যুত নাগরিকদের প্রত্যাবাসনে সহায়ক পরিবেশ তৈরির জন্য মিয়ানমারকে চাপ দিতে যুক্তরাষ্ট্র রোহিঙ্গা বিষয়ক বিশেষ দূত নিয়োগ করতে পারে।


পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তিন দিনের সফরে সোমবার যুক্তরাষ্ট্রে যান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনের সঙ্গে তার সরাসরি বৈঠক হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা ফোনালাপে সীমাবদ্ধ করা হয়।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের উচিত রোহিঙ্গা সঙ্কটের সমাধানে নেতৃত্বের ভূমিকায় আসা এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে উদ্যোগী হওয়া। যাতে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর যথেষ্ট রাজনৈতিক চাপ প্রয়োগ করা সম্ভব হয়।


মিয়ানমারের উপর কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপ এবং দেশটিকে দেওয়া জিএসপি সুবিধা প্রত্যাহার করে নেওয়ার কথাও বলেন মোমেন।


বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়ানমারে রাজনৈতিক অচলাবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন।


এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতেও দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনায় রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি উঠে আসে বলে জানানো হয়।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com