শিরোনাম
প্রথম ধাপে ৩২৩ ইউনিয়ন পরিষদে ভোট
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ২০:১৭
প্রথম ধাপে ৩২৩ ইউনিয়ন পরিষদে ভোট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথম ধাপে ৩২৩ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মার্চের প্রথম সপ্তাহে এসব নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এবং ১১ এপ্রিল ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) ইসির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।


বৈঠক শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, দেশের ২০ জেলার ৬৩ উপজেলায় ৩২৩ ইউপিতে ভোট ১১ এপ্রিল হবে। দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপির মধ্যে কয়েক ধাপে ভোট হবে। প্রথম ধাপে ৪১টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। ১০টি আঞ্চলিক নির্বাচন অফিস বিবেচনায় নিয়ে এসব ইউপি বাছাই করা হবে।


সচিব বলেন, কমিশনের লক্ষ্য একটাই, অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক ভোট গ্রহণ। এ জন্য সব ধরনের পদক্ষেপ থাকবে।


২০১৬ সালের ২২ মার্চ থেকে জুন পর্যন্ত ছয় ধাপে চার হাজারের বেশি ইউপির নির্বাচন হয়েছিল দলীয় প্রতীকে (চেয়ারম্যান পদে)। এবারও চেয়ারম্যান পদে দলীয় প্রতীকেই ভোট হচ্ছে। একাধিক ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে।


স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনে পরিষদ গঠনের জন্য কোনো সাধারণ নির্বাচনের দিন থেকে পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান আছে। সে অনুযায়ী মার্চ থেকে ভোট শুরু হওয়ার কথা। কিন্তু চূড়ান্ত ভোটার তালিকা হালনাগাদ হবে ২ মার্চ, এ কারণে ভোট পেছাতে হচ্ছে।


আইনে বলা আছে, দৈবদুর্বিপাকজনিত বা অন্য কোনো কারণে নির্ধারিত পাঁচ বছর মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হলে সরকার লিখিত আদেশ দ্বারা, নির্বাচন না হওয়া পর্যন্ত কিংবা অনধিক ৯০ দিন পর্যন্ত যা আগে ঘটবে, সংশ্লিষ্ট পরিষদকে কার্যক্রম পরিচালনার জন্য ক্ষমতা দিতে পারে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com