শিরোনাম
জেলেদের জন্য ২৬ হাজার মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ২১:৩৭
জেলেদের জন্য ২৬ হাজার মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাটকা আহরণ থেকে বিরত থাকা জেলেদের জন্য ২৬ হাজার ৩০৫.২০ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে সরকার।


মানবিক সহায়তা কর্মসূচির আওতায় ২০২০-২০২১ অর্থবছরে দেশের ২০ জেলার জাটকা সংশ্লিষ্ট ৯৮টি উপজেলায় ৩ লাখ ২৮ হাজার ৮১৫টি জেলে পরিবারকে খাদ্য সহায়তার লক্ষ‌্যে এসব চাল বরাদ্দ দেয়া হয়েছে। ২০২১ সালের ২২ মার্চের মধ্যে ভিজিএফ চাল যথানিয়মে উত্তোলন ও সংশ্লিষ্টদের মাঝে বিতরণের জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।


সোমবার (১৫ ফেব্রুয়ারি) সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুকূলে এ সংক্রান্ত মঞ্জুরি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।


মানবিক সহায়তা কর্মসূচির আওতায় ২০২০-২০২১ অর্থবছরে প্রথম ধাপে ফেব্রুয়ারি ও মার্চে প্রতিটি নিবন্ধিত ও কার্ডধারী জেলে পরিবারকে মাসে ৪০ কেজি হারে চাল দেয়া হচ্ছে।


বরাদ্দপ্রাপ্ত উপজেলাগুলো হলো—ঢাকার দোহার ও নবাবগঞ্জ; মানিকগঞ্জের শিবালয়, দৌলতপুর ও হরিরামপুর; মুন্সীগঞ্জের সদর, শ্রীনগর, লৌহজং, টঙ্গিবাড়ী ও গজারিয়া; ফরিদপুরের সদর, মধুখালী, সদরপুর ও চরভদ্রাসন, রাজবাড়ির সদর, পাংশা, কালুখালী ও গোয়ালন্দ; শরীয়তপুরের জাজিরা, ভেদরগঞ্জ, নড়িয়া ও গোসাইরহাট; মাদারীপুরের সদর, কালকিনি ও শিবচর; চট্টগ্রামের সদর, বাঁশখালী, সীতাকুন্ড, সন্দ্বীপ, আনোয়ারা ও মীরসরাই; ফেনীর সোনাগাজী; নোয়াখালীর সদর, হাতিয়া, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জ; লক্ষ্মীপুরের সদর, রামগতি, রায়পুর ও কমলনগর; চাঁদপুরের সদর, হাইমচর, মতলব উত্তর ও মতলব দক্ষিণ; বাগেরহাটের সদর, মোংলা, মোড়েলগঞ্জ, কচুয়া, রামপাল, চিতলমারি, শরণখোলা ও ফকিরহাট; সিরাজগঞ্জের সদর, চৌহালি, বেলকুচি, কাজীপুর ও শাহজাদপুর; বরিশালের সদর, মেহেন্দিগঞ্জ, মুলাদী, হিজলা, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী ও বাকেরগঞ্জ; পিরোজপুরের সদর, মঠবাড়ীয়া, ভান্ডারিয়া, নেছারাবাদ, নাজিরপুর, ইন্দুরকানী ও কাউখালী; পটুয়াখালীর সদর, কলাপাড়া, বাউফল, গলাচিপা, রাঙাবালি, মির্জাগঞ্জ, দশমিনা ও দুমকি; ভোলার সদর, বোরহানউদ্দিন, চরফ্যাশন, দৌলতখান, লালমোহন, তজুমদ্দিন ও মনপুরা; বরগুনার সদর, আমতলী, তালতলী, পাথরঘাটা, বামনা ও বেতাগী এবং ঝালকাঠির সদর, কাঁঠালিয়া, নলছিটি ও রাজাপুর।


উল্লেখ্য, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত দেশব্যাপী জাটকা আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ। এর মধ্যে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস জাটকা আহরণ থেকে বিরত থাকা মৎস্যজীবীদের মানবিক সহায়তা দিয়ে থাকে সরকার।


বিবার্তা/আদনান/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com