শিরোনাম
“আমার বাড়ি আমার খামার”-এ ৮৭ হাজার গ্রাম অন্তর্ভুক্ত
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ২১:১৪
“আমার বাড়ি আমার খামার”-এ ৮৭ হাজার গ্রাম অন্তর্ভুক্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচাৰ্য্য বলেছেন, দারিদ্র্য দূরীকরণ প্রকল্প “আমার বাড়ি আমার খামার”-এ ৮৭ হাজার ২২৩টি গ্রামকে অন্তর্ভুক্ত করা হয়েছে।


বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সংসদ সদস‌্য (নোয়াখালী-২) মোরশেদ আলমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।


প্রতিমন্ত্রী বলেন, প্রকল্পের মাধ্যমে দরিদ্র মানুষকে সংগঠিত করে স্থায়ী তহবিল গঠন করা হয়। পরে তা আয়বর্ধক কাজে বিনিয়োগের মাধ্যমে তাদের কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় সমিতির প্রতি সদস্য মাসে সর্বোচ্চ ২০০ টাকা করে বছরে ২ হাজার ৪০০ টাকা এবং ২ বছরে ৪ হাজার ৮০০ টাকা সঞ্চয় করেন।


তিনি আরো বলেন, প্রকল্প থেকে প্রতি সদস্যকে সঞ্চয়ের বিপরীতে সর্বোচ্চ ৪ হাজার ৮০০ টাকা উৎসাহ বোনাস এবং প্রতি সমিতিকে বছরে ১ লাখ ৫০ হাজার টাকা করে ২ বছরে ৩ লাখ টাকা আবর্তক তহবিল দেয়া হয়। ২ বছরে প্রতিটি সমিতির স্থায়ী তহবিলের পরিমাণ দাঁড়ায় প্রায় ৯ লাখ টাকা।


এছাড়া সমিতির সদস্যরা নিজেদের প্রয়োজন অনুযায়ী এ তহবিল থেকে ১৫ হাজার থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিয়ে ক্ষুদ্র খামার করতে পারেন। বিভিন্ন কৃষিজ ট্রেডে প্রশিক্ষণ পাচ্ছেন এবং ঘূর্ণায়মান পদ্ধতিতে ঋণ গ্রহণ ও পরিশোধের সুযোগ পাচ্ছেন প্রকল্প থেকে। এছাড়া প্রকল্পের সদস্যরা প্রকল্প থেকে পল্লি সঞ্চয় ব্যাংকের মাধ্যমে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়ন ঋণ নিয়ে বিনিয়োগের সুযোগ পাচ্ছে। প্রকল্পটি আগামী জুন ২০২১ পর্যন্ত বাস্তবায়ন করা হবে।


বিবার্তা/আদনান/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com