শিরোনাম
থামছে না ব্যবসায়ীদের কান্না
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৭, ১৬:১০
থামছে না ব্যবসায়ীদের কান্না
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

রাজধানীর গুলশান এক নাম্বারের ডিসিসি মার্কেটের ব্যবসায়ীদের কান্না থামছেই না। বরং যত যত যাচ্ছে, ততই কান্না বাড়ছে। প্রথমে ব্যবসায়ীরা সাংবাদিকদের সাথে কথা বললেও এখন কথা বলতে অপারগতা প্রকাশ করছেন। কারণ, সোমবার গভীর রাত আড়াইটায় আগুন লাগলেও মঙ্গলবার বিকাল ৩টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।


সরেজমিনে দেখা গেছে, ব্যবসায়ীরা ও তাদের স্বজনরা রাত থেকে আগুনের সাথে যুদ্ধ করে নিজের দোকান থেকে মালামাল বের করছেন। তবে অনেকেই কোনো মালামাল বের করতে পারেনি। এছাড়া যারা বের করেছে তাদের মালামালও রাস্তায় পড়ে আছে। তাই ব্যবসায়ীরা অনেকটা বাকরুদ্ধ।


তারপরও কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা বলার চেষ্টা করা হয়। এক পর্যায়ে নূর মোহাম্মদ নামের এক ব্যবসায়ী জানান গত রাতের করুণ কাহিনীর কথা।


তিনি নিজেকে একজন কাঁচামাল ব্যবসায়ী পরিচয় দিয়ে বলেন, ওই মার্কেটে তিনি কাঁচা মালের ব্যবসা করেন। সেই সুবাদে প্রতি ভোর রাতেই তাকে দোকানে আসতে হয়। তবে আজ দোকানে আসার আগেই শুনতে হয়েছে আগুনের কথা। বাসা থেকে আসতে আসতে দোকানে থাকা সব মালামাল আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।


শুধু নূর মোহাম্মদের দোকান পুড়ে ছাই হয়নি। এমন আরো অনেকের দোকান পুড়ে ছাই হয়ে গেছে। প্রায় ৬’শ থেকে ৭’শ দোকান পুড়ে ছাই হয়েছে বলে ধারণা করছেন ভুক্তভোগিরা।


ব্যবসায়ীদের সাথে আলাপাকালে জানা গেছে, ডিসিসি মার্কেটে ছোট-বড় প্রায় এক হাজার দোকান রয়েছে। সেখানে নিত্য প্রয়োজনীয় দ্রব্য থেকে মানুষের ব্যবহারের সকল ধরনের মালামাল পাওয়া যেত। গরীব-ধনী সকল ধরনের হাজার হাজার ক্রেতা ওই মার্কেটে আসতো প্রতিদিন। এমনকি বিদেশী ক্রেতারা ওই মার্কেট থেকে কেনাকাটা করতো বলে জানিয়েছেন তারা।


এদিকে, মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ২২ টি ইউনিট নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তবে ব্যবসায়ীদের অভিযোগ, ফায়ার সার্ভিসের গাফিলতির কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগছে।


তবে ইতিমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। এছাড়াও পুলিশ, র‌্যাব ও ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন।


বিবার্তা/খলিল/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com